শালিখায় তথ্য আপার উঠান বৈঠক অনুষ্ঠিত। Magura news

মনিরুল ইসলাম, বিশেষ প্রতিবেদক-
ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নে তথ্য আপা প্রকল্পের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জাতীয় মহিলা সংস্থার অধীনে বাস্তবায়নাধীন প্রকল্পের আওতায় এবং উপজেলা প্রশাসনের আয়োজনে মাগুরার শালিখা উপজেলার  তালখড়ি  ইউনিয়নের ছান্দড়া গ্রামে ইউপি সদস্য জাকির মন্ডলের উঠান প্রাঙ্গনে এ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।
উঠান বৈঠ‌কে ৫০ জন মহিলা অংশ নেয়। বৈঠকে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ কামাল হোসেন৷ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তারিফ-উল হাসান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,উপজেলার মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মাষ্টার আবু বক্কর, বীর মুক্তিযোদ্ধা মুকুল রঞ্জন শিকদার,অনুষ্ঠানটি সঞ্চলন করেন, উপজেলা তথ্য সেবা কর্মকর্তা (তথ্যআপা) বিথী মন্ডল৷ অনুষ্ঠানের প্রধান অতিথি  মোঃ কামাল হোসেন বলেন, গ্রামের প্রত্যান্ত এলাকার মহিলাদের মাঝে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে উঠান বৈঠকে স্বাস্থ্যসেবা, উপজেলার সরকারী সেবা সমুহের সহজলভ্যতা নিশ্চিতকরন,শিক্ষা স্বাস্থ্য, আইন, ব্যবসা,মুক্তিযোদ্ধা বিষয়ক, অনলাইন সেব, জেন্ডার ও কৃষি বিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছে উপজেলা তথ্যসেবা কেন্দ্র।
তিনি আরো বলেন, তথ্য আপা প্রকল্পটি এখন পর্যন্ত বিভিন্ন গ্রামে উঠান বৈঠক করছে। উপজেলা নির্বাহী অফিসার তারিফ-উল হাসান বলেন, নারীদের ক্ষমতায়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই বর্তমান সরকার বিশেষ করে নারীদের ক্ষমতায়নের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। তথ্য আপা প্রকল্প নারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেবা প্রদানের মাধ্যমে তাদের ক্ষমতাকে আরো ত্বরান্বিত করবে।
এছাড়াও উঠান বৈঠকের মাধ্যমে প্রত্যন্ত গ্রাম অঞ্চলের মহিলাদের বাল্য বিবাহ,সন্ত্রাস, মাদক জুয়াসহ বিভিন্ন সামাজিক ব্যাধি কিভাবে নিয়ন্ত্রন করা যায় সে ব্যাপারে তথ্য আপা প্রকল্পের মাধ্যমে গ্রামের নারীদের সাথে উঠান বৈঠক করে সরকারী সেবাগুলো মহিলাদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
August ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jul    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

August ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jul    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
%d bloggers like this: