শালিখায় খাবারের খোঁজে লোকালয়ে হনুমান। Magura news

মনিরুল ইসলাম, বিশেষ প্রতিবেদক-

 শালিখায় লোকালয়ে দুটি হনুমান দেখা গেছে। হনুমান দুটি দেখতে পূর্ণ বয়স্ক যার মধ্যে একটি ছোট এবং অন্যটি অপেক্ষাকৃত একটু বড়। হনুমান দুটি দেখতে উৎসুক জনতা ভিড় করছেন যত্রতত্র। হনুমান দুটি যেখানে যাচ্ছে তাদের পিছু পিছু হেটে ছোট, বড়সহ নানা বয়সী মানুষ। ধারণা করা হচ্ছে খাবারের খোঁজে হনুমান দুটি লোকালয়ে এসেছে।
জানা গেছে, হনুমান দুটিকে কখনো কলা, পাউরুটি, বিস্কুটসহ বিভিন্ন খাবার ছুড়ে দিচ্ছে উৎসুক জনাতা। কখনো আবার তাদের দিকে ইট, পাটকেল ছুয়ে দিচ্ছে অনেকে। এতে করে এক প্রকার জীবন ঝুঁকিতে রয়েছে হনুমান দুটি। তবে কোথা থেকে এই প্রাণী দুটি এসেছে তা বলতে পারেনা কেউ। প্রাণী দুটিকে নিয়ে জনমনে চলছে নানা সমালোচনা ও আলোচনার ঝড়। কেউ বলছে হনুমানের আগমন হলে দেশে দুর্ভিক্ষ দেখা দেয়। কেউ বলছে হনুমানের আগমন হলে বন্যা দেখা দেয়। তবে কারো কথারই বৈজ্ঞানিক যৌক্তিকতা নেই বলে দাবি সচেতন মহলের।
বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুসারে হনুমান দুটিকে যথাযথভাবে সংরক্ষণ পূর্বক যথা স্থানে অবমুক্তকরণ করলে জনসাধারণের নিপীড়ন থেকে রক্ষা পেতে পারে বলে মনে করছেন সুধী সমাজ। শ্রী ইন্দ্রনীল গবেষণা ইনস্টিটিউট এর প্রতিষ্ঠাতা ও প্রধান সংগঠক শ্রী ইন্দ্রনীল বলেন, আমাদের এলাকায় সাধারণত বৃহত্তর যশোরের মনিরামপুর ও কেশবপুর থেকে হনুমানগুলি আসে। যেহেতু হনুমান একটি বন্যপ্রাণী তাই তাদের দ্রুত সময়ের মধ্যে জনসাধারণের উৎপাত থেকে রক্ষা করে প্রাণী দুটিকে যথাস্থানে অবমুক্তকরণ করতে সংশ্লিষ্ট সকল দপ্তরের সুদৃষ্টি কামনা করেছেন তিনি।
এ ব্যাপারে উপজেলা বন কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, বিষয়টি প্রথম শুনলাম। তবে বন্যপ্রাণী দুটিকে দেখামাত্রই বন বিভাগকে অবহিত করার অনুরোধ করেছি, পাশাপাশি প্রাণী দুটিকে সংরক্ষণপূর্বক যথাযথ স্থানে পৌঁছে দিতে পদক্ষেপ নেওয়া হবে।
December ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

December ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
%d bloggers like this: