জনশুমারিতে সানন্দে তথ্য দিচ্ছেন শালিখাবাসী, নেওয়া হচ্ছে ৩৫টি তথ্য। Magura news

মনিরুল ইসলাম, বিশেষ প্রতিবেদক-

“জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দীর্ঘ ১০ বছর পর ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর কার্যক্রম শুরু হয়েছে।

সারাদেশের ন্যায় মাগুরার শালিখাতে বুধবার ১৫ জুন থেকে শুরু হয়ে ২১ জুন পর্যন্ত জনগুরুত্বপূর্ণ এ জনশুমারির কাজ চলবে। সপ্তাহব্যাপী এ কার্যক্রমে জনশুমারি কর্মী হিসেবে দায়িত্ব পালন করছেন ৪০১ জন এবং কাজটি তদারকি করছেন ৭৪ জন।

উপজেলার আড়পাড়া, শালিখা, ধনেশ্বরগাতি, শতখালীসহ সাতটি ইউনিয়নে একযোগে চলবে এটি। আজ শনিবার উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায়, বাড়ি বাড়ি গিয়ে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে তথ্য সংগ্রহ করছেন শুমারি কর্মীরা। নেয়া হচ্ছে ৩৫ ধরনের তথ্য। কাজ শেষে প্রতিটা বাড়িতে লাগিয়ে দেয়া হচ্ছে ক্রমিক নম্বর সম্বলিত একটি স্টিকার। প্রতিটি তথ্য নির্ভুল ভাবে সম্পন্ন করার জন্য উপজেলা পরিসংখ্যান অফিস থেকে সার্বক্ষণিক তদারকি করতে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা নাজমুল হোসাইন জানান, কাজের সুবিধার্থে উপজেলার ৭ টি ইউনিয়নকে চারটি অঞ্চলে বিভক্ত করা হয়েছে ১ নং এ রয়েছে আড়াপাড়া-ধনেশ্বরগাতী, ২ নং রয়েছে তালখড়ি, ৩ নং এ রয়েছে শতখালী-শালিখা এবং ৪ নং এ রয়েছে বুনাগাতি ও গঙ্গারামপুর ইউনিয়ন। প্রতিটি অঞ্চলের কার্যক্রম পরিদর্শনে ২ জন কর্মকর্তা নিযুক্ত করা হয়েছে।

এছাড়াও তিনি জানান  জনশুমারির এ কার্যক্রমে কেউ যদি বাদ যায় এমন অভিযোগ পাওয়া যায় তাহলে সাথে সাথে ব্যবস্থা নেয়া হবে । পাশাপাশি পরিকল্পিত উন্নয়ন গড়তে শালিখা বাসীকে নির্ভুল তথ্য দিয়ে জনশুমারি কার্যক্রম বেগবান ও গ্রহণযোগ্য করার  আহ্বান জানান তিনি।

July ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jun    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

July ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jun    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
%d bloggers like this: