সরাসরি ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ!

মাগুরানিউজ.কমঃ

ওয়েব প্রতিবেদক-

বছর দুয়েক ধরে ওয়ানডেতে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে বাংলাদেশ র‌্যাংকিয়ের সাত নম্বরে জায়গা করে নিয়েছিল বটে; তবে তার পরও একটু শঙ্কা ছিলই। অবশেষে সেই শঙ্কাটুকুও মিলে গেল হাওয়ায়। এখন আর কোনো শঙ্কা নয়। বাংলাদেশ সরাসরিই খেলতে যাচ্ছে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপ।

সম্প্রতি ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের কাছে শ্রীলঙ্কার সিরিজ হারের মধ্যদিয়ে নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের সরাসরি বিশ্বকাপে খেলা। মাশরাফি বিন মুর্তজার দল তাই চাইলে এখন থেকেই শুরু করে দিতে পারে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের প্রস্তুতিপর্ব। আইসিসির নিয়ম অনুযায়ী, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর, কাট-অফ সময়ের মধ্যে র‌্যাংকিংয়ের শীর্ষ ৮টি দল সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেবে।

এই কাট-অফ সময়ের আগে বাংলাদেশের আর কোনো ওয়ানডে ম্যাচ নেই। অন্য দিকে সরাসরি বিশ্বকাপে খেলা প্রশ্নে বাংলাদেশের পেছনের দুই প্রতিদ্বন্দ্বী শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বেশ কয়েকটি করে ম্যাচ আছে। শ্রীলঙ্কা নিজেদের ঘরের মাঠে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ভারতের বিপক্ষে। ৩০ সেপ্টেম্বরের আগে ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ আছে ৬টি। একটি আয়ারল্যান্ডের বিপক্ষে। এরপর ইংল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের মাটিতে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে তারা। কিন্তু আইসিসির সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিং বলছে, সামনের সবগুলো ম্যাচে জিতলেও ৮-এ থাকা শ্রীলঙ্কা বা ৯-এ থাকা ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশকে টপকে যেতে পারবে না। ৩০ সেপ্টেম্বরের কাট-অফ সময়ের মধ্যে বাংলাদেশের সাতে থাকা তাই নিশ্চিত। নিশ্চিত সরাসরি বিশ্বকাপে খেলাও।

সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে বাংলাদেশ আগের সাত নম্বরেই আছে। রেটিং পয়েন্টও আগের ৯৪-ই আছে। বিপরীতে জিম্বাবুয়ের কাছে নিজেদের মাটিতে সিরিজ হারের মধ্যদিয়ে পয়েন্ট খুইয়ে শ্রীলঙ্কার রেটিং এখন ৮৮। ওয়েস্ট ইন্ডিজ আরও অনেক পেছনে, তাদের রেটিং মাত্র ৭৮। ফলে তাদের কোনো দলের পক্ষেই বাংলাদেশকে টপকে যাওয়ার সুযোগ নেই। তা ছাড়া শ্রীলঙ্কা ভারতের বিপক্ষে ৫-০তেই জিতবে, বা ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ডের মাটিতে এসে ইংল্যান্ডকে ৫-০তে হারাবে সেটাও প্রায় দুঃসাধ্য ব্যাপার।

Leave a Reply

Your email address will not be published.

July ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jun    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

July ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jun    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
%d bloggers like this: