শ্রীপুরে ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত। Magura news

মহসিন মোল্যা, বিশেষ প্রতিবেদক-

শ্রীপুর উপজেলার আমলসার গ্রামে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। লাঠি খেলার আয়োজন ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ। গতকাল দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত হওয়া এ আয়োজনে উপজেলাসহ আশপাশের উপজেলা থেকে ১১ টি লাঠিয়াল দল এ আয়োজনে অংশ নেয়। খেলা দেখতে দুর-দুরান্ত থেকে ছুটে আসে নানা বয়সী মানুষ। ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয় গ্রামজুড়ে। প্রথমে বাদ্যের তালে তালে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। এরপরই শুরু হয় মূল আকর্ষণ। ২ জন লাঠিয়াল শব্দের তালে তালে ঝাঁপিয়ে পড়ছেন একে অন্যের উপর। নিজেকে রক্ষা করে পাল্টা আঘাত করার সুযোগ খুঁজছেন অপরজন। এসব দৃশ্যে উচ্ছসিত হয়ে ওঠেন দর্শকরা।

খেলায় আকমল সদ্দারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমলসার ইউনিয়নের ২ নং ইউপি সদস্য মো. ইদ্রিস শেখ ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমলসার ইউনিয়নের ১ নং ওয়াডের ইউপি সদস্য মো. ফারুক শেখ।

ঐতিহ্যবাহী লাঠি খেলা দেখতে ভিড় করে নানা বয়সের মানুষ। করোনা আর লকডাউনে মানুষের মাঝে ছিলো না কোন আনন্দ বিনোদন তাই অনেক দিন পর এমন খেলা দেখে খুশি দর্শকরা।

তামান্না খাতুন নামের এক দর্শক বলেন, আমি ছোটবেলায় লাঠিখেলার কথা শুনেছিলাম। আজ প্রথম দেখলাম। গ্রাম বাংলার ঐতিহ্য যে কত সুন্দর না দেখলে বোঝানো যাবে না। লাঠিখেলা খুবই উপভোগ করছি। খুবই ভালো লাগছে।

সাব্বির নামে আরেক জন বলেন, করোনার কারণে তো সবই বন্ধ ছিল। পরিবার ও বাচ্চাদের নিয়ে কোথাও যেতে পারিনি। ২ বছর পর হলেও যে এমন আয়োজন আবারও করা হয়েছে সে জন্য আমরা আয়োজকদের ধন্যবাদ জানাই।

লাঠিখেলার আয়োজক আমলসার বিশিষ্ট সমাজসেবক আকমল সদ্দার বলেন, দীর্ঘদিন করোনার কারণে সবকিছুই বন্ধ ছিল। মানুষের চলাচলেও নিষেধাজ্ঞা ছিল, সেখানে বিনোদন তো অনেক পরের কথা। মুলত গ্রামের খেটে খাওয়া মানুষদের কিছুটা বিনোদন আর গ্রাম বাংলার হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন করা হয়েছে।

December ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

December ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
%d bloggers like this: