মাগুরাতে দুর্গাপূজা শুরু

মাগুরানিউজ.কমঃ 

aaa Copy

ধর্মীয় ভাবগাম্ভীর্য আর আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে মাগুরাতে শুরু হলো সনাতন হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। মঙ্গলবার সকালে কল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজার মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। কাল মহাসপ্তমি। আগামী ৪ অক্টোবর শনিবার বিজয়া দশমী।

মঙ্গলময়ী, দুর্গতিনাশিনী, কল্যাণময়ী, করুণাময়ী, বিপদতারিনী এক মহামায়া মা দুর্গা। ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে মায়ের আরাধনা।

ঢাকের বাদ্য, মন্ত্রপাঠ, কাঁসার ঘণ্টা, শঙ্খধ্বনি আর উলুধ্বনিতে মেতে উঠেছে প্রতিটি পূজামণ্ডপ। ঘরে ঘরে অতিথি আপ্যায়ন। উৎসব-আনন্দে মেতে উঠছে শিশু-কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীসহ সব বয়সী মানুষ। বাহারি পোশাক আর সাজ সজ্জায় নিজেদের সাজিয়ে তারা মন্দিরে-মণ্ডপে ভিড় করছে। দেবী দুর্গার নামে পরস্পরের কল্যাণ কামনা করছেন। পরস্পরের সুস্বাস্থ্য আর দীর্ঘায়ু কামনা করে দেবীর আশীর্বাদ চাইছেন।

মহাসমারোহে চলছে ষষ্ঠী পূজা। দেবীর আমন্ত্রণ ও অধিবাস। সাধারণত আশ্বিন মাসে শুক্লপক্ষের ষষ্ঠ দিন অর্থাৎ ষষ্ঠী থেকে দশম দিন দশমী অবধি পাঁচ দিন দুর্গোৎসব হয়। এই পাঁচটি দিন যথাক্রমে দুর্গাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী, মহানবমী ও বিজয়া দশমী নামে পরিচিত। আবার সমগ্র পক্ষটিকে বলা হয় দেবীপক্ষ। এ পক্ষের সূচনা হয় পূর্ববর্তী অমাবস্যার দিন; এই দিনটি মহালয়া।

জেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ জানিয়েছেন, এ বছর মাগুরাতে ৫৭৭টি মণ্ডপে দুর্গা পূজা উদযাপিত হচ্ছে। জেলার চার উপজেলার মধ্যে সদর উপজেলায় ১৮৫টি, শ্রীপুরে ১৩৪টি, শালিখায় ১৩২টি ও  মহম্মদপুরে ১১৮টি পূজা অনুষ্ঠিত হচ্ছে।

মাগুরা শহরের দুর্গাপূজার আয়োজনের প্রধান পূজা শহরের প্রানকেন্দ্রে অবস্থিত ঐতিহ্যবাহী থানাপাড়া পূজা কমিটির দুর্গাপূজা ,জামরুলতল পূজা কমিটির দুর্গাপূজা ,নতুন বজার ছানার বটতলা,তাতী পাড়া সহ শহরের সকল পূজা মন্ডপেই উৎসবের প্রস্তুতি সম্পন্ন।

জেলাব্যাপী এ ধর্মীয় উৎসবকে নির্বিঘ্নে ও সুষ্ঠুভাবে উদযাপনের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

January ২০২৩
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

January ২০২৩
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: