আসছে নিমিষেই রোগ শনাক্তকারী যন্ত্র

মাগুরানিউজ.কমঃ 

141012-mechin

এইচআইভি, যক্ষ্মা ও ম্যালেরিয়ার মতো মারাত্মক রোগ মুহূর্তেই শনাক্ত করার সাশ্রয়ী সহজ যন্ত্র তৈরির উদ্যোগ নিয়েছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ও মানবহিতৈষী বিল গেটস। জটিল সমস্যা সমাধানের জন্য বিশ্বের সব বিজ্ঞানীর কাছে বিল গেটস নেতৃত্বাধীন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন আহ্বান জানিয়েছে। এরই মধ্যে এ ফাউন্ডেশনের মাধ্যমে নতুন ধরনের টয়লেট উদ্ভাবন, মূত্র থেকে ব্যাটারি, উন্নত কনডমসহ বিভিন্ন ধারণা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করা হচ্ছে।

ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডার জানিয়েছে, ৯ অক্টোবর বিল গেটস বিজ্ঞানীদের নতুন একটি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। এক ব্লগ পোস্টে তিনি বলেন, এমন যন্ত্র কেউ কি তৈরি করতে পারবেন, যা নিমিষেই লালা, থুথু, রক্ত প্রভৃতির নমুনা নিয়ে এইচআইভি, টিবি, ম্যালেরিয়াসহ জটিল রোগ শনাক্ত করতে পারবে। তবে শর্ত হচ্ছে যন্ত্রটিকে সাশ্রয়ী, নির্ভরযোগ্য, ছোট চিকিৎসা কেন্দ্রে ব্যবহারোপযোগী এবং সর্বোপরি কম বিদ্যুৎ খরচে চলার উপযোগী হতে হবে।

বিল গেটস এ ধরনের একটি যন্ত্রের প্রোটোটাইপ দেখিয়েছেন। থ্রিডি প্রিন্টার সদৃশ যন্ত্রটি নিয়ে বর্তমানে বিজ্ঞানীরা কাজ করছেন। এ যন্ত্রে নমুনা দেয়া হলে সেই পরীক্ষার ফল স্ক্রিনের ওপর ভেসে ওঠে। গেটস জানান, বর্তমানে পাঁচটি দল তার এ চ্যালেঞ্জ নিয়ে কাজ শুরু করে দিয়েছে। এর মধ্যে একটি হচ্ছে যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান স্টার্টোজ।

এ চ্যালেঞ্জ প্রসঙ্গে বিল গেটস বলেন, আমরা সবাই জানি, কোনো প্রতিষ্ঠান সহযোগিতার হাত বাড়ালে এ ধরনের যন্ত্র তৈরি করা হয়তো কারিগরিভাবে সম্ভব। কিন্তু প্রশ্ন থেকে যাচ্ছে, তা কি সাধারণ মানুষের আয়ত্তের মধ্যে হবে এবং চিকিৎসাসেবা বঞ্চিত মানুষের কল্যাণে তা কাজে লাগানো যাবে কিনা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

January ২০২৩
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

January ২০২৩
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: