আজ পবিত্র লাইলাতুল কদর

মাগুরানিউজ.কম:

images (1)আজ শুক্রবার ২৬ রমজান। আজকের দিবাগত রাত বা রমজানের ২৭তম রাত লাইলাতুল কদর বা কদরের রাত হিসেবে পরিচিত। হাজার রাতের চেয়ে শ্রেষ্ঠ পবিত্র লাইলাতুল কদর। 
মহিমান্বিত এই রজনীতে মহান আল্লাহ্‌তায়ালা পবিত্র কোরআন অবতীর্ণ করেন। হেরা গুহায় ধ্যানরত রাসূলে পাক (সাঃ)-এর কাছে প্রথম পৌঁছান মুক্তির বাণী ‘ইক্‌রা বিস্‌মি রাব্বিকাল্লাজি খালাক’। 

এই রাতের মহিমা বর্ণনা করতে গিয়ে কোরআন শরীফে সূরা কদরে স্বয়ং আল্লাহ্‌ রাব্বুল আলামিন বলেছেন, ‘লাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহ্‌র’। অর্থাৎ হাজার মাসের চেয়ে সর্বোত্তম এই রাত। 

এ রাতে শেষ আসমানে এসে আল্লাহ্‌পাক তার বান্দাদের উদ্দেশে বলতে থাকেন, তোমাদের মাঝে এমন কে আছো, যে আমার কাছে নাজাত চাও? কল্যাণ চাও? তোমাদের মধ্যে কে আছো, যে মুক্তি চাও? আল্লাহ্‌র এই আহ্বানে সাড়া দিয়ে রহমত, বরকত ও মাগফিরাত লাভের আশায় লাইলাতুল কদরে মুসলমানরা আজ সারা রাত ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে কাটাবেন। 

পবিত্র ইসলাম ধর্মে বলা হয়েছে, অন্যান্য সময় ১ হাজার মাস ইবাদত করলে যে সওয়াব পাওয়া যায়, কদরের এই রাতে ইবাদত করলে তার চেয়ে বেশি সওয়াব পাওয়া যায়। তাই এই রাতে ইবাদত-বন্দেগি করে আল্লাহর কাছে গুনাহ্ মাফের জন্য প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা। এ কারণে মুসলিম সমপ্রদায়ের কাছে সওয়াব হাসিল ও গুনাহ মাফের রাত হিসেবে শবেকদরের ফজিলত অতুলনীয়।

এ উপলক্ষে প্রেসিডেন্ট আবদুল হামিদ এডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারম্যান বেগম খালেদা জিয়া বাণী দিয়েছেন। পৃথক বাণীতে তারা দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন এবং মুসলিম উম্মাহ্‌ ও দেশের শান্তি, সমৃদ্ধি ও মঙ্গল কামনা করেছেন। লাইলাতুল কদরে বিভিন্ন স্থানে ওয়াজ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সব মসজিদে হবে তারাবি’র নামাজে কোরানের খতম। এ জন্য মসজিদগুলোতে বিশেষ দোয়ারও আয়োজন করা হয়েছে। 

Leave a Reply

Your email address will not be published.

November ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

November ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
%d bloggers like this: