অর্থনীতিtitle_li=বাংলাদেশ দুর্বল আর্থিক প্রতিষ্ঠান চিহ্নিত করতে সফটওয়্যার

দুর্বল আর্থিক প্রতিষ্ঠান চিহ্নিত করতে সফটওয়্যার

image_97358.commercial-avionics-utilities-software-lব্যাংক বহির্ভূত দুর্বল আর্থিক প্রতিষ্ঠান চিহ্নিত করতে বিশেষ সফটওয়্যার চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এতে ব্যাংকের ন্যায় এসব প্রতিষ্ঠানও আগাম সতর্ক ব্যবস্থার (আর্লি ওয়ার্নিং) আওতায় এসেছে।
এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানের সার্বিক আর্থিক কর্মকাণ্ড সার্বক্ষণিক নজরে থাকবে কেন্দ্রীয় ব্যাংকের। স্বয়ংক্রিয়ভাবে আগাম সতর্ক বার্তা নির্দেশ করায় অপেক্ষাকৃত দুর্বল প্রতিষ্ঠানকে সবল করতে পর্যবেক্ষকও বসাতে পারবে বাংলাদেশ ব্যাংক।
মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে গভর্নর ড. আতিউর রহমান সফটওয়্যারের উদ্বোধন করেন।
এ সময় তিনি বলেন, বাংলাদেশের অর্থিক খাত এখন যেকোনো সময়ের চেয়ে ভালো আছে। কিছু জায়গায় সমস্যা থাকতে পারে কিন্তু সার্বিক বিচারে এটা অনেক ভালো আছে। আর এ খাতকে আরো ভালো করতে সুশাসন ব্যবস্থার উপকরণ চালু করা হচ্ছে।
গভর্নর বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলো কার্যকরভাবে পরিচালনা যেমন গুরুত্বপূর্ণ তেমনি যেকোনো সমস্যা সঠিক সময়ে চিহ্নি করাও গুরুত্বপূর্ণ। কেননা ঘটনা সংঘটনের পর ব্যবস্থা নেওয়ার চেয়ে আগে ব্যবস্থা নেওয়া বেশি গুরুত্বপূর্ণ। এতে অর্থনৈতিক ক্ষতি রক্ষা করা যেমন সম্ভব তেমনি আর্থিক খাতের প্রতি মানুষের আস্থাও অটুট থাকে।
অনুষ্ঠানে জানানো হয়, এখন থেকে ব্যাংকগুলোর মতো আর্থিক প্রতিষ্ঠানকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করে তদারকি করা হবে। তাদের ‘ক্যামেলস’ রেটিংয়ের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে এই তালিকা প্রস্তুত হবে। আর্থিক প্রতিষ্ঠানের সব ধরনের সক্ষমতা বিবেচনায় নিয়ে তাদের ‘ক্যামেলস’ রেটিং দেওয়া হয়। এই রেটিংয়ের ওপর ভিত্তি করে এখন থেকে এসব প্রতিষ্ঠানকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হবে।
প্রথম তালিকার প্রতিষ্ঠানগুলো থাকবে সাধারণ ক্যটাগরিতে। এর পরের ধাপের গুলোকে বলা হবে দুর্বল এবং তৃতীয় ধাপেরগুলো সমস্যাগ্রস্ত হিসেবে চিহ্নিত করা হবে। এর পর এসব প্রতিষ্ঠানের সক্ষমতার ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংক তদারক ব্যবস্থার ওপর গুরত্বারোপ করবে।
অনুষ্ঠানে বাংলাদেশে ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সূর চৌধুরী ও নাজনীন সুলতানা, নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান, ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের বিএলএফসি এর চেয়ারম্যান আসাদ খান বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« অক্টো    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা