শালিখা এক মাসের মধ্যে সকল ইংরেজি বিজ্ঞাপন বন্ধ করার নির্দেশ

এক মাসের মধ্যে সকল ইংরেজি বিজ্ঞাপন বন্ধ করার নির্দেশ

140605-railএক মাসের মধ্যে খুব প্রয়োজন ব্যতীত সকল ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে সকল প্রকার ইংরেজি বিজ্ঞাপন বন্ধ করতে তথ্য মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত। স্বরাষ্ট্র সচিব ও পুলিশ বিভাগকে তাদের অধীনস্থ সকল বিভাগে ৩০ দিনের মধ্যে

ইংরেজীতে লেখা সকল নেমপ্লেট, নাম্বারপ্লেট ও সাইনবোর্ডও অপসারণ করতেও বলা হয়েছে। এ বিষয়ে নেয়া পদক্ষেপের বিষয়ে এক জুলাইয়ের মধ্যে স্বরাষ্ট্র সচিব ও তথ্য সচিবকে একটি প্রতিবেদন দিতে বলাছেন আদালত।

সর্বত্র বাংলার প্রচলন নিয়ে করা মামলার আদেশে বৃহস্পতিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ আদেম দেন।
আদেশপূর্ব এক মন্তব্যে আদালত বলেছেন, “পুলিশের গাড়িতে এখনো ইংরেজি লেখা প্রতীয়মান হয়। ইলেকট্রনিক মিডিয়াতে নিত্য নতুন ইংরেজি বিজ্ঞাপন প্রদর্শিত হচ্ছে।’ বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায়।
গত ২৯ এপ্রিল ইলেকট্রনিক মিডিয়াসহ গণমাধ্যমের বিজ্ঞাপন, সাইনবোর্ড এবং সকল ধরনের নাম্বার ও নেইমপ্লেটে বাংলা ভাষা ব্যবহার করার জন্য সরকারকে ১৫ মে পর্যন্ত সময় দেন হাইকোর্ট।
এর আগে ১৭ ফেব্রুয়ারি ইলেকট্রনিক মিডিয়াসহ গণমাধ্যমের বিজ্ঞাপন,
সাইনবোর্ড এবং সকল ধরনের নাম্বার ও নেইমপ্লেটে একমাসের মধ্যে বাংলা ভাষা ব্যবহার করার জন্য নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট। একই সঙ্গে রুলও জারি করেন।
গত ১৬ ফেব্রুয়ারি আদালতে রিট আবেদনটি দায়ের করেন মো. ইউনুছ আলী আকন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« অক্টো    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা