শ্রীপুরে পেঁয়াজ ও রসুন সংরক্ষণাগার নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপনার উদ্বোধন। Magura news

মহসিন মোল্যা, বিশেষ প্রতিবেদক-

পেঁয়াজ ও রসুন সংরক্ষণাগার নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। শুক্রবার দুপুরে শ্রীপুর উপজেলার নাকোল ইউনিয়নের নাকোল গ্রামে এই সংরক্ষণাগারের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা পরিচালক ওমর মোহাম্মদ ইমরুল মহসিন। ভিত্তিপ্রস্তর স্থাপন কালে উপস্থিত ছিলেন, কৃষি বিপণন অধিদপ্তরের প্রকল্প পরিচালক মোঃ হেলাল উদ্দিন, সহকারি পরিচালক জি এম মহিউদ্দিন, শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা সালমা জাহান নিপা, আঞ্চলিক ব্যবস্থাপক এ বি এম মোরশেদ, নড়াইল এর কৃষি বিপন্ন কর্মকর্তা কাঞ্চন চক্রবর্তী ও মাগুরা জেলা কৃষি বিপণ কর্মকর্তা মোঃ আলমগীর হোসেন প্রমূখ।

মহাপরিচালক ওমর মোহাম্মদ ইমরুল মহসিন জানান, কৃষক পর্যায়ে পেঁয়াজ ও রসুন সংরক্ষণ পদ্ধতি আধুনিকায়ন বিপণন কার্যক্রম উন্নয়ন প্রকল্পের আওতায় দেশের ৭ জেলার ১২টি উপজেলায় মোট ৩০০টি পেঁয়াজ সংরক্ষণাগার নির্মাণ করা হবে। এর আলোকে মাগুরা জেলার শ্রীপুর উপজেলায় পেঁয়াজ রসুন সংরক্ষণাগার নির্মাণের কাজ শুরু হলো। আমাদের মূল উদ্দেশ্য হলো কৃষকদের পিঁয়াজ ও রসুন সংরক্ষণে সহায়তা ও প্রযুক্তিগত জ্ঞান সম্প্রসারণ, বাজার সংযোগ সৃষ্টির মাধ্যমে কৃষকদের আয় বৃদ্ধি করে দরিদ্রতা হ্যাস করা। এ সংরক্ষণাগার নির্মাণ করা হলে পেঁয়াজ রসুন এর পচনশীলতাকে ২৫ থেকে ৩০% রোধ করা সম্ভব। তাছাড়া আমদানির নির্ভরতা কমানোর মাধ্যমে বৈদেশিক মুদ্রার ব্যয় কমানো ও বিপণনে কৃষকদের দক্ষতা বাড়ানো সম্ভব হবে।

তিনি আরো জানান, গত অর্থ বছরে দেশে পেঁয়াজের উৎপাদন হয়েছে ৩৬ লক্ষ মেট্রিক টন। যেখানে আমাদের চাহিদা ছিল ২৮ লক্ষ মেট্রিক টন। চাহিদার তুলনায় প্রায় ৮ লক্ষ মেট্রিক টন বেশি উৎপাদন হলেও আমাদেরকে বিদেশ থেকে আমদানি করতে হয়েছে সাড়ে ৬ লক্ষ মেট্রিক টন পেঁয়াজ। দেশের পেঁয়াজের ঘাটতি পোষাতে ও আমদানি নির্ভরতা কমাতে বর্তমান সরকার এই প্রকল্প হাতে নিয়েছে।

মাগুরা জেলা কৃষি বিপণন অধিদপ্তরের আয়োজনে এ ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে উপজেলা কৃষি বিবরণ কর্মকর্তা মাঠকর্মী সহ প্রায় শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।

January ২০২৩
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

January ২০২৩
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: