অবিক্রিত গরু এখন খামারিদের বোঝা

মাগুরানিউজ.কমঃ বিশেষ প্রতিবেদক- 

কোরবানির ঈদে বিক্রির লক্ষ নিয়ে পালিত প্রায় প্রায় চার হাজার অবিক্রিত গরু নিয়ে বিপাকে পড়েছেন মাগুরার খামারিরা । এ বছর কোরবানির ঈদকে সামনে রেখে চাহিদার তুলনায় প্রায় দ্বিগুণ গরু মোটাতাজাকরণ প্রক্রিয়ায় আনা হয়েছিল। ফলে বিপুল সংখ্যক গরু অবিক্রিত থেকে যাওয়ায় ব্যাপক অর্থনৈতিক ক্ষতির সম্মুখিন হয়েছেন খামারিরা।

জেলা পশু সম্পদ কার্যালয় সূত্রে জানা গেছে, কোরবানির জন্য এ বছর মাগুরাতে ১৩ হাজার ৫০টি গরুকে মোটাতাজাকরণ করা হয়েছে। অথচ চাহিদা ছিল এর অর্ধেকেরও কম, ছয় হাজার ২০০।

খামারিদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রায় চার হাজার গরু এখনও অবিক্রিত রয়ে গেছে, যার দাম প্রায় ২০ কোটি টাকা। ফলে প্রত্যাশামাফিক গরু বিক্রি না হওয়ায় খামারিরা মানসিক ও অর্থনৈতিক চাপের মধ্যে দিন কাটাচ্ছেন।

মাগুরা সদর উপজেলার একাধিক খামারি বলেন,অবিক্রিত গরুর পেছনে যে অতিরিক্ত ব্যয় হচ্ছে তা চালিয়ে যাওয়াই তাদের পক্ষে কঠিন হয়ে পড়েছে। উপরন্তু ব্যাংক ঋণ কীভাবে শোধ করবেন তা নিয়েও চিন্তার শেষ নেই।

জেলা পশু সম্পদ কর্মকর্তা কানাইলাল স্বর্ণকার বলেন, ‘যেহেতু এবার চাহিদার তুলনায় বাজারে বেশি গরু ছিল, তাই গরু থেকে যাওয়া অস্বাভাবিক নয়। তবে প্রতিদিন বাজারে অসংখ্য গরুর চাহিদা রয়েছে।’ খামারিদের গরুও অবিক্রিত থাকবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

February ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jan    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

February ২০২০
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Jan    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯