আজকের পত্রিকাtitle_li=বাংলাদেশ অনুপ্রেরণা: সার্কভূক্ত দেশসমূহের মডেল বাংলাদেশের ‘মাগুরা’ | Magura News

অনুপ্রেরণা: সার্কভূক্ত দেশসমূহের মডেল বাংলাদেশের ‘মাগুরা’ | Magura News

মাগুরানিউজ.কমঃ 

রাজীব মিত্র জয় –

”নানামুখি জনবান্ধব কর্মকান্ডে মাগুরা জেলার বিচার ব্যবস্থা ইতিমধ্যেই দেশজুড়ে আলোচিত হবার পাশাপাশি প্রশংসিত ও অনুসরনীয় হয়ে উঠেছে। ‘লিগ্যাল এইড’ কার্যক্রম এখন মাগুরার গণমানুষের সামাজিক আন্দোলনে পরিনত হয়েছে। সফল প্রয়োগে মাগুরা এখন এ বিষয়ে দেশের মডেল। জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান, বিজ্ঞ জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানের নানামুখি উদ্ভাবনী জনসম্পৃক্ত পরিকল্পনার সফল প্রয়োগে বদলে গেছে মাগুরা জেলার আইনী সেবার প্রেক্ষাপট। যা এখন শুধু দেশে নয় সার্কভুক্ত দেশসমূহেও ব্যাপক প্রশংসিত ও অনুসরনীয় হয়ে উঠেছে। সম্প্রতি প্রকাশিত একটি নিবন্ধে প্রাপ্ত তথ্য বিষয়টিকে আরো মর্যাদাপূর্ন করে তুলেছে।”

মাগুরা জেলা লিগ্যাল এইড কমিটির বার্ষিক বিশেষ প্রকাশনা ‘বিচারের বাণী’র দ্বিতীয় সংখ্যা সম্প্রতি প্রকাশিত হয়েছে। স্মরণিকাটিতে ‘সার্কভূক্ত দেশে লিগ্যাল এইড কার্যক্রম’ শিরোনামে গবেষণাধর্মী একটি নিবন্ধে আইনজীবী মো. রোকনুজ্জামান খান মাগুরা জেলার আইনগত সেবা কার্যক্রমকে সার্কভূক্ত দেশসমূহের মধ্যে শীর্ষস্থানে মর্মে প্রয়োজনীয় তথ্য উপাত্ত উপস্থাপন করেছেন।

মাগুরা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য মো. রোকনুজ্জামান খান ‘সার্কভূক্ত দেশে লিগ্যাল এইড কার্যক্রম’ শিরোনামের গবেষণাধর্মী লেখাটিতে তুলে ধরেছেন বাংলাদেশের শেখ মফিজুর রহমান নামে একজন বিচারকের নেতৃত্বে কীভাবে মাগুরা জেলা লিগ্যাল এইড কমিটি ভিন্নধর্মী কার্যক্রম স্বতন্ত্র বৈশিষ্ট নিয়ে শুধু দেশের মধ্যে নয় সার্কভূক্ত দেশসমূহের কাছেও ভিন্নতর উচ্চতায় পৌছে গেছে। তুলে ধরেছেন সার্কভূক্ত দেশসমূহের বিভিন্ন অঞ্চলে পরিচালিত লিগ্যাল এইড কার্যক্রমের সঙ্গে বাংলাদেশ এবং মাগুরা জেলার লিগ্যাল এইড কার্যক্রমের সফলতার তুলনামূলক চিত্র। প্রয়োজনীয় তথ্য উপাত্ত উপস্থাপনের মাধ্যমে তিনি মাগুরা জেলা লিগ্যাল এইড কমিটির কার্যক্রমকে দক্ষিণ এশিয়ার সার্কভূক্ত দেশসমূহের মধ্যে কেন শীর্ষস্থান সেটা পর্যালোচনা করে বুঝিয়ে দিয়েছেন। আর এসবের স্বপ্নদ্রষ্টা মাগুরা জেলা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিজ্ঞ জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানের Extra Judicial Activities এবং জনকল্যাণকর কাজসমূহ বাংলাদেশের মাঠ পর্যায়ের জুডিশিয়াল সিস্টেমকে কিভাবে গোটা বিশ্বের মাঝে গৌরবময় করে তুলেছে সেটিও তুলে ধরেছেন।

প্রকাশিত নিবন্ধে এ্যাড.মো. রোকনুজ্জামান খান ভূপাল জুডিশিয়াল একাডেমীসহ বিভিন্ন মাধ্যমে প্রকাশিত তথ্য উপাত্ত ও সংশ্লিষ্ট দেশগুলোতে ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে সংগৃহীত তথ্যের উল্লেখ করে জানান, তথ্যপ্রযুক্তির কারনে মাগুরা জেলার বিচার ব্যবস্থা এখন সার্কভুক্ত দেশসমুহেও আলোচিত। ভারতের ৭১৮টি, নেপালের ৭৫টি, পাকিস্থানের ১৪৬টি ও বাংলাদেশের ৬৪ জেলার জেলা ও দায়রা জজদের মধ্যে রাওয়ালপিন্ডির জেলা ও দায়রা জজ খালিদ নেওয়াজ, ভারতের উত্তর প্রদেশের মোজাফফর নগরের জেলা ও দায়রা জজ  সঞ্জয় কুমার পাঁচুড়ি, নেপালের ললিতপুর জেলার জেলা ও দায়রা জজ ঠিকনারায়ন কুনওয়ারের মতো জনবান্ধব ও প্রথিতযশা জেলা ও দায়রা জজদের সাথে বাংলাদেশের মাগুরা জেলার জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানের জুডিশিয়াল স্কোরিং একই সমান্তরাল অবস্থানে রয়েছে সে তথ্য উপস্থাপনের পাশাপাশি Extra Judicial Activities ও জনকল্যাণকর কাজে সবার শীর্ষে অবস্থান করছেন মাগুরার জেলা ও দায়রা জজ এমন মতামত ব্যক্ত করেছেন।

একজন আইনজীবী ও সাংবাদিক হিসাবে আলোচিত মাগুরা জেলার লিগ্যাল এইড কার্যক্রমে সংশ্লিষ্ট হওয়ার সুবাদে বিষয়গুলি প্রত্যক্ষভাবে পর্যবেক্ষণ ও অংশগ্রহনের সুযোগ মেলায় নিজেকে গর্বিত মনে করছি। প্রত্যাশা করি মাগুরার মতো দেশের প্রতিটি জেলার আইনগত সেবাও সমৃদ্ধ হবে। বাংলাদেশ পরিনত হবে একটি কল্যানকর মানবিক রাষ্ট্রে। বিশ্ব অনুসরন করবে প্রিয় বাংলাদেশকে।

লেখক- আইনজীবী, সাংবাদিক ও মানবাধিকার উন্নয়ন কর্মী।

জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

রাজনীতি

অর্থনীতি