আজকের পত্রিকাtitle_li=কৃষিtitle_li=বাংলাদেশtitle_li=সম্পাদকীয় ‘দৃষ্টি আকর্ষন’- রপ্তানিযোগ্য ‘মধু’ সরবরাহে প্রস্তুত মাগুরা, চাহিদা জানান

‘দৃষ্টি আকর্ষন’- রপ্তানিযোগ্য ‘মধু’ সরবরাহে প্রস্তুত মাগুরা, চাহিদা জানান

মাগুরানিউজ.কমঃ

mnবিশেষ প্রতিবেদক-

মাগুরায় উৎপাদিত রপ্তানীযোগ্য মধু সংগ্রহ ও প্রয়োজনীয় তথ্যের জন্য ফোন করুন – ০১৭৩৬ ১৮০ ৭৮৯ অথবা ০১৭২৫ ১৫৩ ৩০৭ নাম্বারে।

প্রকৃতিতে যে মধু পাওয়া যায় তা ১০০% বিশুদ্ধ এবং পুষ্টিমানের দিক থেকে সেরা। দেশে সবচেয়ে বেশি মধু সংগ্রহ করা হয় সরিষা ফুল থেকে। এর পাশাপাশি লিচু, কালিজিরা, মৌরি, ধনিয়া, তিসিসহ বিভিন্ন ফুলের মধু সংগ্রহ করেন মৌচাষিরা।

মাগুরা ও সংলগ্ন অঞ্চলের মধু ইউরোপে রপ্তানির সম্ভাবনার কথা উল্লেখকরে বিসিক জানিয়েছে, রপ্তানির জন্য পরীক্ষা করাতে ২০১৪ সালে স্লোভেনিয়ার একটি কোম্পানির মাধ্যমে জার্মানিতে পাঠানো হয় এ অঞ্চলের মধু। সেখানে ইন্টারটেক ও কিউএসআই নামে দুটি কোম্পানির পরীক্ষাগারে সেই মধু পরীক্ষা করা হয়। পরীক্ষার ফলাফলে তারা বলেছে, এ অঞ্চলের মধুতে কোনো মিশ্রণ নেই। এ মানের মধু রপ্তানি করা যেতে পারে।

মাগুরার বিভিন্ন এলাকায় বাণিজ্যিক ভিত্তিতে শুরু হয়েছে মধু সংগ্রহের কার্যক্রম। এ বছর মোট মধু উৎপাদনের পরিমাণ প্রায় ৩ হাজার মন দাড়াবে বলে কৃষি বিভাগ জানিয়েছে।

 

 

 

মাগুরায় উৎপাদিত রপ্তানীযোগ্য মধু সংগ্রহ ও প্রয়োজনীয় তথ্যের জন্য ফোন করুন – ০১৭৩৬ ১৮০ ৭৮৯ অথবা ০১৭২৫ ১৫৩ ৩০৭ নাম্বারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মে ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« এপ্রি    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা