আজকের পত্রিকাtitle_li=বাংলাদেশ জেলা পরিষদ নির্বাচন : আবেদনপত্র আহবান

জেলা পরিষদ নির্বাচন : আবেদনপত্র আহবান

মাগুরানিউজ.কমঃ

mnওয়েব প্রতিবেদক-

জেলা পরিষদ নির্বাচনে আগ্রহী চেয়ারম্যান প্রার্থীদের ১৮ নভেম্বরের মধ্যে দলীয় আবেদনপত্র সংগ্রহের আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।

বৃহস্পতিবার দলের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৮ ডিসেম্বর বাংলাদেশের ৬১টি জেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনে যারা চেয়ারম্যান প্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদেরকে আগামী ১৮ নভেম্বরের মধ্যে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে পাঠানোর আহ্বান করা হয়।

পাশাপাশি প্রার্থীকে আবেদনপত্র, সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ জীবন বৃত্তান্ত পাঠানোর জন্য বলা হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের তথ্যানুসারে, বাংলাদেশের তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১ জেলায় মোট জনপ্রতিনিধির সংখ্যা প্রায় ৬৫ হাজার। যারা জেলা পরিষদ নির্বাচনের ভোটার। এই হিসাবে সাড়ে ৪ হাজার ইউপিতে ভোটার সংখ্যা হবে ৫৮ হাজার ৫০০ জন।

গত ৬ অক্টোবর জেলা পরিষদ নির্বাচনের জন্য জেলা পরিষদ আইন সংশোধন করে সংসদে বিল পাস হয়। ২০০০ সালের জেলা পরিষদ আইনে পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সাময়িক বরখাস্তের বিধান ছিল না। নতুন আইনে আদালত কর্তৃক চেয়ারম্যান ও সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি মামলায় অভিযোগপত্র গৃহীত হওয়া সাপেক্ষে সাময়িক বরখাস্তের বিধান রাখা হয়েছে। এ ছাড়া আগের আইনে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানদের জেলা পরিষদ নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ ছিল না। এখন তারা ভোট দিতে পারবেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সেপ্টেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা