আজকের পত্রিকা জগন্নাথদেবের রথযাত্রা উৎসব শুরু

জগন্নাথদেবের রথযাত্রা উৎসব শুরু

images (14)

মাগুরানিউজ.কম: হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব জগন্নাথদেবের রথযাত্রা আজ রোববার। মাগুরার সর্বত্র উৎসাহ-উদ্দীপনার সঙ্গে রথযাত্রা উদযাপিত হচ্ছে।মাগুরাতে এ উপলক্ষে নানাবিধ আয়োজন গ্রহন করা হয়েছে। সাতদোহা ল্যাংটা বাবার আস্রম ,নতুন বাজার বটতলা ,ও নিজনান্দুয়ালি গৌড় নিতাই সেবাস্রম প্রাঙ্গনে ছলছে  জগন্নাথদেবের রথযাত্রা উৎসব।

প্রতি বছরের আষাঢ় মাসের এ দিনটিতে হিন্দু সম্প্রদায়ের লোকেরা রথযাত্রা উদযাপন করে থাকেন। এর নয়দিন বাদে উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়। এবারের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবেআগামী ৭ জুলাই।

হিন্দু দেবতাদের মধ্যে জগন্নাথ দেব অন্যতম। তবে হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব শ্রীকৃষ্ণের একটি বিশেষ রূপ। কেননা জগন্নাথ শব্দটির অর্থ জগৎ+নাথ- জগতের নাথ বা ভগবান।

পৌরাণিক মতে, শ্রীকৃষ্ণ তার ভক্ত রাজা ইন্দ্রদ্যন্মুর সামনে আবির্ভূত হয়ে পুরীর সমুদ্রতীরে ভেসে আসা একটি কাঠের খণ্ড দিয়ে তার বিগ্রহ নির্মাণের আদেশ দেন।


বিগ্রহ নির্মাণের জন্য রাজা একজন ভালো কাঠের শিল্পীর সন্ধান করতে থাকেন। একদিন এক বৃদ্ধ কাঠশিল্পী রাজার কাছে এসে বিগ্রহ নির্মাণের জন্য কয়েকদিন সময় চান। সেই কাঠশিল্পী রাজাকে বলেন, তার কাজের সময় কেউ যেন কোনো হস্তক্ষেপ না করেন।

বন্ধ দরজার আড়ালে শুরু হয় বিগ্রহ নির্মাণের কাজ। রাজা ও রানী প্রত্যেকদিন খোঁজ-খবর নিতেন কাজের কতোদূর এগোলো। বন্ধ দরজার বাইরে দাঁড়িয়ে তারা শব্দ শুনতেন খোদাইয়ের কাজ চলেছে ভেতরে।


৬/৭ দিন পরে রাজা একদিন বাইরে দাঁড়িয়ে আছেন। কিন্তু ভেতর থেকে কোনো আওয়াজ আসছে না দেখে কৌতুহলী হন। অতি উৎসাহী হয়ে রানী দরজা খুলে ভেতরে প্রবেশ করেন। দেখেন, বিগ্রহ নির্মাণের কাজ তখনও অর্ধসমাপ্ত এবং ভেতরে কাঠশিল্পীও নেই। আসলে কাঠশিল্পী ছিলেন বিশ্বকর্মা।

কাজে বিঘ্ন সৃষ্টির জন্য বিমর্ষ হয়ে পড়েন রাজা। তখন দেবর্ষি নারদ রাজার সামনে এসে বলেন, এ অর্ধসমাপ্ত বিগ্রহ পরমেশ্বরের এক স্বীকৃতিস্বরুপ।

ধর্মীয় আরেক ঘটনায় বলা হয়- বৃন্দাবনে গোপীরা একদিন শ্রীকৃষ্ণের লীলা ও তাদের কৃষ্ণপ্রীতির কথা আলোচনা করছিলেন। কৃষ্ণ ও বড় ভাই বলরাম সে কথা শুনে ফেলেছিলেন। খুশিতে ভরপুর হয়ে ওঠেন দুই ভাই ও বোন সুভদ্রা।

আনন্দের উচ্চ হাসির রেখা ফুটে ওঠে তাদের চোখে-মুখে। সেজন্য জগন্নাথ, বলরাম ও সুভদ্রার এ ধরনের রূপ দেওয়া হয়েছে রথযাত্রায়। বৈষ্ণবরা কৃষ্ণের এ বিমূর্ত রূপটিকে পূজা করে থাকেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« অক্টো    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা