সাদা মনের একজন শিক্ষক শ্রীপুরের মো. হাফিজুর রহমান বিশ্বাস। Magura news

মহসিন মোল্যা, বিশেষ প্রতিবেদক (শ্রীপুর)-

সাদা মনের একজন মানুষ অত্যন্ত শ্রদ্ধাভাজন শিক্ষক মো. হাফিজুর রহমান বিশ্বাস। তিনি মাগুরার শ্রীপুর উপজেলা খামারপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন।

দীর্ঘ ৩০ বছরের চাকুরী জীবন শেষ করে অবসরে গেলেন। গতকাল বুধবার তিনি অবসর গ্রহণ করেন। সকল শিক্ষার্থীদের কাছে তিনি ছিলেন প্রিয়। সদা হাস্যজ্জল। একজন সাদা মনের মহৎ মানুষ।  শিক্ষক জীবনে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করেছেন। ছিলেন সময়ের প্রতি খুবই সচেতন। প্রগাঢ় মেধা ও বিচক্ষণতার সাথে বিদ্যালয় পরিচালনা করতেন। তাঁর হাতে গড়া অনেক শিক্ষার্থী দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন।

বর্ণাঢ্য ছিল তাঁর কর্মজীবন। তিনি ১৯৯২ সালে খামারপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (ইংরেজি) হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০০৯ সালে উক্ত প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের দায়িত্ব গ্রহণ করেন। তিনি কয়েক বার যশোর শিক্ষা বোর্ডের ইংরেজি হেড এক্সামিনার এবং এক বছর প্রশ্ন সেটার (প্রশ্ন প্রনয়ণ) দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি দীর্ঘদিন বাংলাদেশ শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও শ্রীপুর উপজেলা শিক্ষক সমিতির সভাপতির দায়িত্বে ছিলেন। তিনি শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ছাড়াও স্থানীয় ঈদগাঁহ, মসজিদ, মাদ্রাসা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উপদেষ্টা, সেক্রেটারি ও কার্যনির্বাহীর দায়িত্বে আছেন।

তিনি ১৯৬২ সালের ১০ ফেব্রুয়ারী মাগুরা জেলার অন্তর্গত শ্রীপুর উপজেলার শ্রীকোল গ্রামের সম্ভ্রান্ত (মুসলিম) বিশ্বাস পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মৃতঃ আজহার আলী বিশ্বাস এবং মাতা মৃতঃ আয়মানা খাতুন। তিনি একাধারে শিক্ষক, রাজনীতিবীদ, সমাজ সংস্কারক এবং লেখক। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ “মা” প্রকাশিত হয়েছে এবং “সময় পেলে একটু দেখো” প্রক্রিয়াধীন।

তিনি ১৯৭৭ সালে শ্রীকোল মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি, শ্রীপুর ডিগ্রি কলেজ থেকে ১৯৭৯ সালে এইচএসসি, মাগুরা হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ থেকে ১৯৮১সালে বি,এ এবং খুলনা বি, এল কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এছাড়াও যশোর টিচার্স ট্রেনিং কলেজ থেকে ২০০০ সালে বি, এড ডিগ্রি অর্জন করেন।

May ২০২৪
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Apr    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

May ২০২৪
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Apr    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
%d bloggers like this: