চারলেন হচ্ছে ‘ভায়না মোড়’ থেকে ‘দাঁড়াটানা মোড়’

মাগুরানিউজ.কমঃ বিশেষ প্রতিবেদক –

অবশেষে চারলেন হচ্ছে জরাজীর্ণ যশোর-মাগুরা মহাসড়ক। ফরিদপুর, যশোর, খুলনা, নড়াইল, ঝিনাইদহ, মেহেরপুর, চুয়াডাঙ্গা জেলা এবং বেনাপোল স্থলবন্দরের সঙ্গে মসৃণ সড়ক যোগাযোগ স্থাপনের জন্য এ উদ্যোগ। এতে যানবাহন ও মালামাল পরিবহনের জন্য টেকসই যোগাযোগ স্থাপন হবে। 

চারলেন নির্মাণের আগে প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণ করবে সরকার। এর পরেই শুরু হবে মূল কাজ। ৫৫ দশমিক ২৯ কিলোমিটার সড়ক নির্মাণে ৫১১ দশমিক ৭২ একর জমি অধিগ্রহণ করা হবে। এ খাতে ব্যয় হবে ১ হাজার ৯৮৬ কোটি ১৮ লাখ টাকা।চলতি সময় থেকে ২০২১ সালে ভূমি অধিগ্রহণ সম্পন্ন করেই চারলেন নির্মাণের কাজ শুরু করবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্র জানায়, প্রকল্পটি বাস্তবায়ন শেষে একদিকে যেমন দেশের উন্নয়ন হবে অন্যদিকে যান চলাচল বাড়বে। ফলে যশোর-বেনাপোল,  যশোর-খুলনার পাশাপাশি, যশোর-মাগুরা সড়ক চারলেন হচ্ছে। ঢাকা থেকে আগত বেনাপোল, ঝিনাইদহ ও খুলনাগামী বাস, ট্রাক এবং মালামাল পরিবহন হওয়ায় যশোর দাঁড়াটানা মোড় থেকে মাগুরা ভায়না মোড় চারলেন হবে।

মহাসড়কটি মাগুরা শহরের মধ্যদিয়ে অতিক্রম করেছে। ফলে সড়ক পথে দ্রুতগামী যান চলাচল নির্বিঘ্ন করার লক্ষে মাগুরা শহরের পাশ দিয়ে ১২ কিলোমিটার বাইপাস সড়ক নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। প্রকল্পটির প্রস্তাবনা পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠিয়েছে সংশ্লিষ্ট বিভাগ।

বাংলানিউজ পরিবেশিত সংবাদে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম প্রধান জাকির হোসেন বলেন, জাতীয় অর্থনৈতিক উন্নয়নে যশোর-মাগুরা মহাসড়ক খুবই গুরুত্বপূর্ণ। বেনাপোল স্থলবন্দরসহ নানা বিষয়ে সড়কটিকে চারলেনে রূপ দেওয়া হবে। ভূমি অধিগ্রহণের পর মূল কাজ শুরু হবে। প্রকল্পটি অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী পর্যায়ক্রমে জাতীয় মহাসড়কগুলো চারলেনে রূপ দিতে বলেছেন। গুরুত্বপূর্ণ বিবেচনা করে যশোর-মাগুরা মহাসড়কটি চারলেনে নির্মাণ করতে যাচ্ছি।

ছবি-সৌজন্য।
November ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

November ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
%d bloggers like this: