আজকের পত্রিকাtitle_li=কৃষি এখন বিশেষ সময়ে নয়, মাগুরাতে ভালবাসুন বারোমাসই….

এখন বিশেষ সময়ে নয়, মাগুরাতে ভালবাসুন বারোমাসই….

মাগুরানিউজ.কমঃ

mnবিশেষ প্রতিবেদক-

আমি বারোমাস তোমায় ভালোবাসি তুমি সুযোগ পাইলে বন্ধু বাসিও আমি বারোমাস তোমার আশায় আছি তুমি অবসর পাইলে আসিও…..।

সুখবর মাগুরা- এবার অপেক্ষা নয়। সারাবছরই মিলবে আম। মাগুরা হর্টিকালচার সেন্টারের বাগানের গাছে ধরেছে এই নতুন জাতের আম চুঁ। ভিয়েতনামের বারোমাসী আম চুঁ । আমগুলো খেতে মিষ্টি ও সুস্বাদু । সারা বছরই ফল ধরবে এই জাতের আম গাছে।

গাছগুলোর বৈশিষ্ট্য হচ্ছে, কিছু ডালে আম কাঁচা থাকতেই আরেকটি ডালে মুকুল এসে যায়। এভাবে ৪ মাস অন্তর এটিতে ফলন আসে। আমগুলোর প্রতিটির ওজন ৪০০ থেকে ৫০০ গ্রাম। আমগুলো খেতে মিষ্টি ও সুস্বাদু । সাধারণ দেশী জাতের তুলনায় দ্বিগুণ সংরক্ষণ ক্ষমতার অধিকারী।

মাগুরার হর্টিকালচার সেন্টারে ৩ টি চুঁ আম গাছে কলম পদ্ধতিতে চারা তৈরির কাজ চলছে। যা আগামীতে কৃষক পর্যায়ে ছড়িয়ে দেওয়া হবে বলে জানা গেছে।।

মাগুরা হর্টিকালচার সেন্টারের উদ্যানতত্ত্ববিদরা মাগুরা নিউজকে জানান, ভিয়েতনামে এই জাতের আমের নাম চুঁ। ৩ বছর আগে ভিয়েতনামে প্রশিক্ষণে গিয়ে সেখানকার জার্ম প্লাজম কালেকশন সেন্টার থেকে মাগুরা হর্টিকালচারের কর্মকর্তা আমিনুল ইসলাম এই আমের ৩টি চারা নিয়ে আসেন। ওই বছরই এগুলো লাগিয়েছিলেন মাগুরা হর্টিকালচার সেন্টারের মাঠে। গতবছর চৈত্র-বৈশাখ প্রান্তিকে প্রথম ফলন আসে এই গাছে। পরবর্তীতে বর্তমান সময় পর্যন্ত ৩ বার মুকুল ও ফলন এসেছে সেখানে। গাছগুলোর বৈশিষ্ট্য হচ্ছে, কিছু ডালে আম পরিপক্ব হতে না হতেই আরেকটি ডালে মুকুল এসে যায়। এভাবে ৪ মাস অন্তর এটিতে ফলন আসে। এ কারণে এটিকে বারোমাসি আম বলা হয়।

 

-ফাইল ছবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সেপ্টেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা