মঙ্গলবার, ১৭ জানুয়ারী ২০১৭, ০৩:৪৩ পূর্বাহ্ন

শুনো দিয়া মন…. প্রথম শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম!
প্রকাশিত হয়েছে

মাগুরানিউজ.কমঃ

mnডেস্ক প্রতিবেদক-

এতোদিন সর্বনিম্ন পাঁচ বছর বয়সেই শিশুদের প্রথম শ্রেণিতে ভর্তি করা গেলেও আগামী বছর থেকে ন্যূনতম ছয় বছর না হলে কোনো শিশু প্রথম শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে না। সরকারি-বেসরকারি সব স্কুলে ভর্তির ক্ষেত্রে এই বয়স প্রযোজ্য হবে।

এ পরিবর্তন সামনে রেখেই মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে ভর্তি নীতিমালা ২০১৫ প্রণয়ন সংক্রান্ত বৈঠক হবে বলে শিক্ষামন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়,  প্রথম শ্রেণিতে ভর্তির জন্য ১ জানুয়ারি ২০১৬ তারিখে একটি শিশুর বয়স হতে হবে কমপক্ষে ছয় বছর এক দিন।

তাছাড়া আগামী বছর থেকে জেলা পর্যায়ের সরকারি স্কুলগুলোতেও অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে। সামর্থ্য রয়েছে- এমন বেসরকারি স্কুলগুলোকেও অনলাইনে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশনা দেওয়া হবে।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেই এলাকার শিশু সেই এলাকার স্কুলে তার ভর্তি নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশের পরিপ্রেক্ষিতে রাজধানীকে ১৬টি অঞ্চলে ভাগ করে ৪০ শতাংশ এলাকা কোটা করারও প্রস্তাব চূড়ান্ত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদফতর। এ বিষয়টি নিয়েও আজকের বৈঠকে আলোচনা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *