আজকের পত্রিকাtitle_li=তথ্যপ্রযুক্তি 4G-এর আওতায় মাগুরা

4G-এর আওতায় মাগুরা

মাগুরানিউজ.কমঃ 

mn

ঢাকা অফিস :

মাগুরাকে 4G নেটওয়ার্কের আওতায় আনা হচ্ছে। প্রাথমিক পর্যায়ে দেশের বিভাগীয় শহর, জেলা সদর ও সব উপজেলা সদর এবং কিছু ইউনিয়নকে 4G নেটওয়ার্কের আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম।

মঙ্গলবার বিকেলে ১০ জাতীয় সংসদের নবম অধিবেশনে কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য এ কে এম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। 

প্রতিমন্ত্রী বলেন, ‘গ্রাহকদের দোরগোড়ায় উন্নত প্রযুক্তি টেলিযোগাযোগ সেবা সম্প্রসারণের উদ্দেশ্যে ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্ক স্থাপন প্রকল্পের আওতায় 4G নেটওয়ার্ক স্থাপনের কাজ চলছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে গ্রাহকপর্যায়ে তারবিহীন দ্রুতগ্রতির ইন্টারনেট সম্প্রসারিত হবে। প্রকল্পটি ডিজিটাল বাংলাদেশের জন্য ব্রডব্যান্ড ওয়্যারলেস নেটওয়ার্ক স্থাপনেও উল্লেখ্যযোগ্য ভূমিকা পালন করবে।’

ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘অবৈধ ভিওআইপি ব্যবসার কারণে প্রতি বছর সরকার রাজস্ব হারায়। মূলত ভিওআইপি একটি প্রযুক্তি এবং এর বহুবিধ প্রয়োগ রয়েছে। আন্তর্জাতিক কল পরিচালনার জন্য সুনির্দিষ্ট নীতিমালা ও নির্দেশনা রয়েছে, এই নীতিমালা অমান্য করে বাণিজ্যিকভাবে কল পরিচালনা করা হলে তা অবৈধ বলে গণ্য হবে।’

প্রতিমন্ত্রী আরো বলেন, ‘বিটিআরসি গত বছর জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৪০টি অভিযান পরিচালনা করে অবৈধ ভিওআইপি কাজে ব্যবহারের অভিযোগে ২২ হাজার ৯২০টি সিম বাজেয়াপ্ত করা হয়েছে।’ যার ফলে অবৈধ ভিওআইপি কমে আসছে বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« অক্টো    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা