বাবা তোমায় খুব ভালোবাসি…….

ডাঃ রাহুল মিত্র-


আমাদের সবার জীবনেই একজন সুপার হিরো থাকে। তার নাম বাবা। ছোটবেলায়, যখন পৃথিবীকে একটু একটু করে চিনতে শুরু করি, তখন থেকেই আমাদের চিন্তার জগত যিনি সুপ্রসারিত করেন, তিনি বাবা। আমরা তখন ভাবতে ভালোবাসি, বাবারা সব পারেন! আর তাই তো রঙিন একজোড়া জুতা কিংবা পছন্দের খেলনাটির জন্য বেশিক্ষণ মন খারাপ করে থাকতে হয় না। বাবা আছে না! সারাদিনের অভিযোগ, অভিমান সব জমিয়ে রাখা বাবার জন্য। মা বকেছে, বাবার কাছে নালিশ। বাবাও তখন পুরোদস্তুর আপনার পক্ষে! এমন একনিষ্ঠ সমর্থন দিয়ে যাওয়া রেফারি আপনি সারাজীবনে আর পাবেন না!

পৃথিবীতে অনেক দরিদ্র মানুষ আছে, অনেক ধনী মানুষও আছে। আছে নানা পেশার, নানা মতের, নানা ধর্মের মানুষ। কিন্তু বাবা শব্দটির ব্যাখ্যা করতে আর কোনো উপমা কিংবা পরিচয় দরকার হয় না। দরিদ্র বাবা কিংবা ধনী বাবা বলেও কিছু নেই। বাবা শব্দের অর্থই বাবা। নিজের সবটুকু দিয়ে সন্তানকে মানুষ করতে চান তিনি। নিজের জীবনের অপূর্ণতা সন্তানের মাধ্যমে পূরণ করতে চান।

দূরত্ব কিংবা গাম্ভীর্য, যাই থাকুক না কেন, হৃদয়ের টানটা ঠিকঠিক মায়ের মতোই। দূরে থাকা সন্তানের অসুখের খবর কোনো রকম মোবাইল-টেলিফোন ছাড়াই কী করে যেন জেনে যান! কাছে থাকলে একটু দূরে দূরে সরে থাকা আর দূরে থাকলে মন পুড়ে যাওয়া। বাবার সঙ্গে আমাদের সম্পর্কটাই এমন। ভালোবাসি বলেই কখনো বলা হয় না, ভালোবাসি!

আমার জীবনের সবচেয়ে সেরা মানুষটা আমার বাবা, যে জীবনের সব পরিস্থিতিতে আমার পাশে থেকেছে তাকে ভালবাসা শুভেচ্ছা। ধন্যবাদ বাবা, তুমি আমার জন্য সবসময় শুধু ভালোটাই চেয়েছ। বাবা দিবসে আমাদের কণ্ঠে উচ্চারিত হোক—বাবা আমরা তোমাকে ভালোবাসি।

বাবা দিবসে বিশ্বের সকল বাবার জন্য অফুরন্ত ভালবাসা, শান্তি কামনা, শুভ কামনা! বাবা দিবসের শুভেচ্ছা সবাইকে।

October ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Sep    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

October ২০২১
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Sep    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১