আন্তর্জাতিকtitle_li=তথ্যপ্রযুক্তি ভারতে বিনা পয়সায় উইন্ডোজ!

ভারতে বিনা পয়সায় উইন্ডোজ!

micro_windowsভারতীয় মোবাইল ফোন নির্মাতাদের কাছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য কোনো পয়সা নিচ্ছে না মাইক্রোসফট। টাইমস অব ইন্ডিয়া এক খবরে জানিয়েছে, ভারতে উইন্ডোজ অপারেটিং সিস্টেমনির্ভর পণ্যের বাজার বাড়াতে একাধিক মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের লাইসেন্স ফি ছেড়ে দিচ্ছে।
কম দামে উইন্ডোজ ফোন বাজারে আনতে কয়েকটি ভারতীয় মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।
বিভিন্ন সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়া দাবি করেছে, উইন্ডোজের লাইসেন্স ফি ছেড়ে দেওয়ার ঘোষণা দেওয়ায় ভারতের দুটি প্রতিষ্ঠান উইন্ডোজনির্ভর মোবাইল ফোন তৈরিতে রাজি হয়েছে।
টাইমস অব ইন্ডিয়াকে একটি সূত্র জানিয়েছে, ‘উইন্ডোজ ফোন জনপ্রিয় করতে নতুন পরিকল্পনা করেছে মাইক্রোসফট। এখন মাইক্রোসফট কর্তৃপক্ষ বুঝতে পেরেছে যে অপারেটিং সিস্টেমের জন্য ফি দিয়ে স্মার্টফোন তৈরি করতে চাইছে না কেউ। যে পুরোনো মডেলগুলোতে লাইসেন্স ফি দিয়ে অপারেটিং সিস্টেম চালাতে হয়  তা বাজারে এখন জনপ্রিয় নয়। নকিয়ার সমর্থন নিয়েও তা জনপ্রিয় করতে পারেনি মাইক্রোসফট।’
ভারতীয় সংবাদমাধ্যমটির দাবি যদি সত্যি হয় তবে, মাইক্রোসফট তাদের পুরোনো পরিকল্পনা থেকে সরে আসবে। উইন্ডোজের লাইসেন্স ফি থেকে মাইক্রোসফটের যে পরিমাণ আয় হয় তা কমে যাবে। মাইক্রোসফট তাদের সহযোগী প্রতিষ্ঠান নকিয়ার কাছ থেকে পর্যন্ত উইন্ডোজের লাইসেন্স ফি আদায় করে। উইন্ডোজের লাইসেন্স ফি থেকে কত আয় করে মাইক্রোসফট? ২০১২ সালে স্মার্টফোন নির্মাতা জেডটিইয়ের এক নির্বাহী জানিয়েছিলেন, উইন্ডোজ ফোন ৭ এর লাইসেন্স ফির জন্য ২৫ মার্কিন ডলার থেকে ৩৩ মার্কিন ডলার পর্যন্ত আদায় করত প্রতিষ্ঠানটি।অবশ্য ভারতীয় মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে বিনা মূল্যে উইন্ডোজ সরবরাহ করা হবে কি না সে বিষয়ে মুখ খুলতে নারাজ মাইক্রোসফট কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« অক্টো    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা