আন্তর্জাতিক বাড়ছে মোদীর মন্ত্রিসভার বহর

বাড়ছে মোদীর মন্ত্রিসভার বহর

নিউজ ডেস্ক

মাগুরা নিউজ.কম:

narendra_modi_cabinet__bg_403597743

 

জুনের শেষ সপ্তাহেই মন্ত্রিসভা বাড়ানোর ঘোষণা দিতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পাশাপাশি একই সময়ে নির্ধারিত হতে পারে ভারতীয় জনতা পার্টির  (বিজেপি) পরবর্তী সভাপতিও।

মোদী তার প্রথম সফরে দুদিনের জন্য ভুটান যাচ্ছেন। সেখান থেকে ফিরেই এ ব্যাপারে আলোচনা শুরু করবেন বলে বিজেপি নেতাদের বরাত দিয়ে জানিয়েছে দ্য ইকোনমি টাইমস।

মন্ত্রিসভার বহর বাড়ানোর ক্ষেত্রে বিহার ও মহারাষ্ট্রের আগামী বিধানসভা নির্বাচন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও যেসব রাজ্যের কোনো প্রতিনিধিই মন্ত্রিসভায় স্থান পাননি, তাদের কথাও ভাবা হচ্ছে। 

মূলত এ দুটি বিষয়কে কেন্দ্র করেই নির্ধারিত হতে পারে কারা আসছেন বর্ধিত মন্ত্রিসভায়।

দ্য ইকোনমি টাইমস জানায়, কয়েক মাস পরেই মহারাষ্ট্র ও বিহারের বিধানসভা নির্বাচন। সেখানে বিজেপির অবস্থান খুবই ভালো। মোদী চান, মন্ত্রিসভা বাড়ালে এ দুটি রাজ্যের নির্বাচনে যেন তার প্রভাব পড়ে। 

বিহারের রাজিব প্রতাপ রোডির নাম নিয়ে ভাবছে বিজেপি। 

এছাড়াও পশ্চিমবঙ্গের মতো রাজ্য যেখানে বিজেপি সবে মাটি পেতে শুরু করেছে, সেখানের কোনো প্রতিনিধিও মন্ত্রিসভায় স্থান পেতে পারেন। সেক্ষেত্রে দার্জিলিং থেকে নির্বাচিত এস এস আহলুওয়ালিয়ার নাম জোরেসোরেই উচ্চারিত হচ্ছে। মোদী তার মন্ত্রিসভায় রাজস্থান থেকেও একজনকে রাখতে চান। যদিও লোকসভা নির্বাচনে সেখানে কাঙ্ক্ষিত ফল পায়নি বিজেপি।   

মন্ত্রিসভায় শপথ নেওয়ার কয়েকদিন পরেই সড়ক দুর্ঘটনায় মারা যান মহারাষ্ট্রের গোপীনাথ মুন্ডে; যিনি স্থানীয় দলিতদের মধ্যে খুবই জনপ্রিয় ছিলেন। সেখানে ৯ থেকে ১৪ ভাগ দলিত ভোট আছে দলিতদের। ফলে, তার মতো কাউকে আবার মন্ত্রিসভায় স্থান দিতে, পাশাপাশি বিজেপি নেতাদের জোট এনডিএ থেকে কাউকে মন্ত্রিসভায় স্থান দেওয়া হতে পারে। 

এদিকে, বিজেপি সভাপতি রাজনাথ সিং মন্ত্রিসভায় স্থান পাওয়ার পর তার স্থলাভিষিক্ত কে হচ্ছেন, তা নিয়ে জল্পনা-কল্পনা তুঙ্গে। আপাতত দুইজনের নাম খুব জোরেসোরেই শোনা যাচ্ছে। একজন উত্তর প্রদেশে ‘জয়ের নায়ক’ দলের প্রভাবশালী নেতা অমিত শাহ, আরেকজন বর্তমান সাধারণ সম্পাদক জে পি নদ্দা। 

দুজনই মোদীর খুব ঘনিষ্ঠ। তবে চূড়ান্তভাবে কে হবেন বিজেপির পরবর্তী কর্ণধার, তার জন্য কয়েকদিন অপেক্ষা করতেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« অক্টো    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা