প্রধানমন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ

140626-hasina-swaraj_350_221প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুপুর ১২টার বৈঠকের সময় সুষমা স্বরাজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি আমন্ত্রণপত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন। ভারতের প্রধানমন্ত্রীর আমন্ত্রণপত্রের বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নিশ্চিত করা হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আগে সকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন। গতকাল রাত ১১টার দিকে সুষমা বাংলাদেশের এসে পৌঁছান।

বিভিন্ন সূত্রে জানা গেছে, সুষমা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মেদির ভারত সফরের আমন্ত্রণপত্র তুলে দেন শেখ হাসিনার হাতে। মূলত সুষমার এটি একটি সৌজন্য সাক্ষাৎ। এই বৈঠকের মধ্যে দিয়েই ভারতের নতুন সরকারের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন বিষয়ে আলোচনার সূচনা হলো।

এর আগে বৃহস্পতিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রায় ঘণ্টাখানেক সময় বৈঠক করেন সুষমা স্বরাজ। বৈঠকে দুই দেশের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে তিস্তা, স্থল বন্দর ও বন্দি বিনিময় চুক্তি, অর্থনৈতিক করিডোর ও শুল্কমুক্ত পণ্যের প্রবেশাধিকার, তেতুলিয়া করিডোর এবং ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট নিয়ে আলোচনা হয়েছে।

পাশাপাশি নারায়নগঞ্জের সাত হত্যাকাণ্ডে আসাসি নূর হোসেনকে ফেরত আনার বিষয়ে এবং সামনে অপেক্ষামান ভারতের সঙ্গে সমুদ্র সীমা বিরোধ বিষয়েও দুই মন্ত্রী সকালের বৈঠকে আলোচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published.

December ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

December ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Nov    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
%d bloggers like this: