বাংলাদেশ চলতি শিক্ষাবর্ষে শিক্ষা ক্যালেন্ডারে সৃজনশীল মেধা অন্বেষণ

চলতি শিক্ষাবর্ষে শিক্ষা ক্যালেন্ডারে সৃজনশীল মেধা অন্বেষণ

করেসপন্ডেন্ট: চলতি শিক্ষাবর্ষ থেকে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা সহপাঠ্যক্রম হিসেবে শিক্ষা ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করা হবে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।তিনি বলেন, মেধাবীদের মধ্য থেকে সেরা মেধাবী নির্বাচনের এ প্রতিযোগিতা এখন থেকে প্রতি বছরই অনুষ্ঠিত হবে। এতে মেধাবীদের মূল্যায়ন বাড়বে। সেরা মেধাবীদের পুরস্কৃত করা হলে অন্যরাও উৎসাহিত হবে।
বুধবার সকালে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ অডিটোরিয়ামে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত সৃজনশীল মেধা অন্বেষণ-২০১৪ জাতীয় পর্যায় প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।
শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ সাদিক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জে. আসাদুজ্জামান সোবহান।
শিক্ষামন্ত্রী বলেন,আমাদের সব শিক্ষার্থীই মেধাবী, তবে মেধাবীদের মধ্য থেকে সেরান,দের খুঁজে বের করতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গত বছরও হয়েছে। প্রধানমন্ত্রীর হাত দিয়ে সেরা মেধাবীদের পুরস্কৃত করা হয়েছে। এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেরা মেধাবীদের পুরস্কৃত করবেন। সরকার সমতার ভিত্তিতে মেধা নির্ণয়ে বদ্ধপরিকর।
শিক্ষামন্ত্রী বলেন, এ বছর থানা পর্যায়ে ২ লাখ ৫০ হাজার শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশ নেয়। এদের মধ্যে ৫ হাজার ৮৮০ জনকে মেধাবী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। জেলা পর্যায়ে এই হার ছিলো ৫ হাজার ৮০০ জনের, স্বীকৃতি মেলে ৭৬৮ জনের। বিভাগীয় পর্যায়ে ৭৬৮ জনের মধ্যে স্বীকৃতি মেলে ৯৬ জনের। জাতীয় পর্যায়ে ৯৬ জনের মধ্যে ১২ জন সেরা মেধাবী হিসেবে স্বীকৃতি পাবে।

এই ১২ জনকে প্রধানমন্ত্রী শেখা হাসিনা পুস্কৃত করবেন বলে শিক্ষামন্ত্রী জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« অক্টো    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা