শালিখায় ঝুঁকিপূর্ণ ব্রীজ দিয়েই ১০ গ্রামের মানুষের যাতায়াত

মনিরুল ইসলাম, বিশেষ প্রতিবেদক-
শালিখা উপজেলার গঙ্গারামপুর ইউনিয়নের খাটোর সুইতলা হাঁড়িয়াল খালের উপর
নির্মিত পুরাতন ঝুঁকিপূর্ণ ব্রীজ দিয়ে প্রতিদিন শতশত যানবাহনসহ হাজার হাজার মানুষ যাতায়াত করছে। ফলে যে কোন সময় ব্রীজটি ভেঙ্গে পড়ে বড় ধরনের দূর্ঘটনার আশঙ্কা করছে এলাকাবাসী।
সরেজমিনে গিয়ে দেখাযায়, ব্রীজের বিভিন্ন জায়গায় ফাটল ও প্লাস্টার খসে পড়েছে। সংস্কারের অভাবে ব্রীজের বিভিন্ন জায়গায় ফাটলের সৃষ্টি হওয়ায় যানবাহন চলাচলে মারাত্মক ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। ব্রীজের দু’পাশের রেলিং ভেঙ্গে পড়েছে এবং নিচের অংশে প্লাস্টার খসে লোহার রড বেরিয়ে
ব্রীজের মাঝখানে বাঁকা হয়ে গেছে। ঝুঁকিপূর্ণ এ ব্রীজ দিয়ে শতশত যানবাহনসহ আশপাশের ১০ গ্রামের হাজার হাজার মানুষ চলাচল করে। এ ব্রীজের উপর দিয়ে শালিখা উপজেলার গড়েরহাট, বামনখালী, ঘোষগাতী, খাটোর, রামানন্দকাঠি পার্শ্ববর্তী বাঘারপাড়া উপজেলার আঁগড়া,নারিকেলবাড়িয়া,পাঁচবাড়িয়াসহ শালিখা ও বাঘারপাড়া অঞ্চলের প্রায় ১০ থেকে ১৫ গ্রামের মানুষের পাশাপাশি শতশত যানবাহনের যাতায়াত রয়েছে। পুরাতন এ ব্রীজটি দীর্ঘদিন যাবৎ ঝুঁকিপূর্ন হয়ে আছে। ঝুঁকিপূর্ন জেনেও নিরূপায় হয়ে এলাকাবাসী এ ব্রীজের উপর দিয়ে চলাচল করতে হচ্ছে। অথচ, যথাযথ কর্তৃপক্ষের সে দিকে কোন ভ্রক্ষেপই নেই। স্থানীয়রা আশঙ্কা করছেন এ ব্রীজের উপর দিয়ে ভারি যানবাহন চলাচলের ফলে যে কোন সময় ব্রীজটি খালের মধ্যে ধ্বসে পড়তে পারে। গঙ্গারামপুর ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুল হালিম মোল্যা জানান, হাঁড়িয়াল খালটি পার্শ্ববর্তী বাঘারপাড়ার উপর দিয়ে প্রবাহিত হয়ে আমাদের শালিখা অংশে এসে পড়েছে। ব্রীজটি আমাদের উপজেলায় অর্ন্তভুক্ত। অত্র এলাকার দশ গ্রামের মানুষ গড়েরহাট হয়ে নড়াইল ও নড়াইল অঞ্চলের মানুষ শালিখা হয়ে বিভিন্ন এলাকায় আসা যাওয়া করছে। বিকল্প এ রাস্তায় সময় ও ব্যয় কম লাগায় ঝুঁকি নিয়েও প্রতিদিন হাজার-হাজার মানুষ পারাপার হচ্ছে এ ব্রীজ দিয়ে। ঝুঁকিপূর্ন ব্রীজটি পুনঃনির্মানের বিষয়টি এলাকাবাসীর জোর দাবী বলে তিনি জানান। হাঁড়িয়াল খাল ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রফেসর ডঃ মোঃ কামরুজ্জামান বলেন, খাটোর-সুইতলা,গড়েরহাট এলাকার কৃষকদের মাঠের ফসল আনার বিকল্প রাস্তা না থাকায় ধান,পাটসহ কৃষকের সমস্ত উৎপাদিত ফসল বহনকারী গরুর গাড়ী, ঘোড়ার গাড়ী, নসিমন বোঝাই করে ঝুঁকিপূর্ন এ ব্রীজের উপর দিয়ে আনা নেওয়া করতে হচ্ছে। শুধু তাই নয় স্বল্প খরচে এবং অল্প সময়ে বাঘারপাড়া,যশোর,শালিখা, নড়াইলে যাওয়ার এটি একটি উত্তম রাস্তা হওয়ায় পন্য বোঝাই ট্রাকসহ বিভিন্ন প্রকার যানবাহন এ ব্রীজের উপর দিয়ে চলাচল করছে। ভারি যানবাহন চলাচলের ফলে যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে।
এ বিষয়ে শালিখা উপজেলা নির্বাহী প্রকৌশলী শোয়েব মোহাম্মদ জানান, খাটোর চৌরাস্তা (হাঁড়িয়ার খাল) হতে বাঘারপাড়া উপজেলার আঁগড়া (শালিখা অংশ) রোড যার আইডি নং–২৫৫৮৫৫১৪৪। রাস্তাটি গ্রামীন সড়ক বি টাইপ হওয়ায় এবং রাস্তার চেইন এজ ১০ মিটারে কালর্ভাটটি অবস্থিত।
বর্তমানে কালর্ভাটটি মেরামতের পরির্বতে নতুন ভাবে র্নিমানের প্রয়োজন। ফলে বর্তমানে
প্রস্তাবিত কালর্ভাটটি মাগুরা  প্রকল্পে নতুন ভাবে অর্ন্তভ’ক্ত করা হয়েছে। অনুমোদন পেলে প্রকল্প প্রস্তত পূর্বক টেন্ডার কার্যক্রম শুরু হবে।
April ২০২৪
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Mar    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

April ২০২৪
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Mar    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
%d bloggers like this: