“শিশুর প্রতি মা-বাবার ভূমিকা” শীর্ষক শিশু একাডেমির প্রশিক্ষণ কর্মশালা

মাগুরানিউজ.কমঃ 

sishu_ma_

শিশুর শারীরিক ও মানসিক বিকাশে বাবা-মা’র ভূমিকা ব্যাপক। একমাত্র অভিভাবকের দক্ষ ব্যবস্থাপনাই পারে একটি শিশুকে ভবিষ্যতের সুন্দর নাগরিক হিসেবে গড়ে তুলতে। 
অধিকাংশ ক্ষেত্রেই অভিভাবকরা না জেনেই শিশুর সঙ্গে ও শিশুর সামনে এমন আচরণ করে থাকেন যা দীর্ঘ মেয়াদী শিশুর বিকাশে নেতিবাচক ভূমিকা রাখে। 

রোববার জেলা শিশু একাডেমির ব্যবস্থাপনায় শিশুদের অভিভাবকদের নিয়ে এ ধরনের একটি ব্যতিক্রমধর্মী প্রশিক্ষণের আয়োজনে এসব তথ্য তুলে ধরা হয়। 

সকাল ১১টায় শিশু একাডেমি মিলনায়তনে মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের দর্শন বিভাগের প্রভাষক খান শফিউল্লাহর মাল্টি মিডিয়া উপস্থাপনায় প্রশিক্ষণটি ছিল খুবই প্রাণবন্ত। 

প্রশিক্ষণে ভিন্ন ভিন্ন ভিডিও, ছবি ও অনলাইন কনটেন্ট ব্যবহার করে গুড প্যারেন্টিং ব্যাড প্যারেন্টিং দুটি পৃথক পৃথক উপস্থাপনার মধ্য দিয়ে শিশুর প্রতি অভিভাবকদের করণীয় সম্পর্কে বহুবিধ তথ্য উপস্থাপন করা হয়। 

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আহম্মদ আল হোসেনের পরিচালনায় এ কর্মশালায় আরো বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার মো. রেজাউল ইসলাম। 

কর্মশালায় জানানো হয় শিশুর প্রতি রুঢ় আচরণ করলে সে ভবিষ্যতে সমাজ বিরোধী সন্ত্রাসীতে পরিণত হতে পারে। এছাড়া শিশুর সামনেই যদি বাবা মা নিজেদের মধ্যে ঝগড়া বা বিবাদ করে তাহলে শিশুর ওপর তা ব্যাপক মানষিক পিড়ার কারণ হয়। 

এছাড়া শিক্ষার জন্য শিশুর আনন্দময় পরিবেশ নিশ্চিত করাসহ পরিবারে ও সমাজে শিশু বান্ধব পরিবেশ গড়ে তোলার ওপরেও কর্মশালায় গুরুত্ব প্রদান করা হয়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

January ২০২৩
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

January ২০২৩
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Dec    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
%d bloggers like this: