জার্মানি বিশ্ব চ্যাম্পিয়ন

স্পোর্টসডেস্কঃ

6047

আর্জেন্টিনারকে হারিয়ে বিশ্বকাপ ফুটবল ২০১৪ সালের চ্যাম্পিয়নের শিরোপা নিজেদের করে নিলো জার্মানি। এ নিয়ে চারবারের মতো শিরোপা জিতলো দলটি। ফাইনাল ম্যাচের অতিরিক্ত সময়ের খেলায় মারিও গোটজের গোলে ১-০ গোলে এগিয়ে যায় জার্মানি। এর আগে ৯০ মিনিটে খেলা গোল শূন্যভাবে শেষ হয়। খেলা অতিরিক্ত সময়ে গড়ায়। খেলার নবম মিনিটে প্রথমবারের মতো ঝলক দেখান লিওনেল মেসি। ডান দিক থেকে বল পান তিনি। সঙ্গে লেগে থাকা ডিফেন্ডারকে গতিতে পরাস্ত করে ডি বঙে ঢুকে গোললাইন থেকে ক্রস করেন কিন্তু তা ফিরিয়ে দেন বাস্টিয়ান শোয়াইনস্টাইগার। পরের মিনিটে আবার আক্রমণে যায় আর্জেন্টিনা।

এবার পাবলো সাবলেতার সেই ক্রস বিপজ্জনক জায়গায় পৌঁছলেও টিতে পা ছোঁয়াতে পারেননি এনসো পেরেস ও গনসালো হিগুয়াইন।

কিছুক্ষণ পর ফিলিপ লামের ক্রসে মাথা লাগাতে পারেনি মিরোস্লাভ ক্লোসা।

২১তম মিনিটে জার্মানির টনি ক্রুস দারুণ একটি উপহার দেন হিগুয়াইনকে। হেড করে সতীর্থকে দিতে গিয়ে হিগুয়াইনকে বল তুলে দেন তিনি। নাপোলি স্ট্রাইকারের কাছাকাছি জার্মানির কোনো খেলোয়াড় ছিলেন না। মানুয়েল নয়ারকে একা পেয়েও বাইরে মেরে দলকে এগিয়ে নেয়ার সুবর্ণ সুযোগটি হাতছাড়া করেন তিনি।

৩০তম মিনিটে প্রতি আক্রমণ থেকে ভালো একটি সুযোগ তৈরি করে আর্জেন্টিনা। মেসি ডান দিকে বাড়ান এসেকিয়েল লাভিস্‌িসকে। তার ক্রস থেকে নয়ারকে পরাস্ত করে জালে জড়ান হিগুয়াইন। কিন্তু সহকারী রেফারি উচিয়ে রেখেছিলেন অফসাইডের পতাকা।

দশ মিনিট পর মেসি ডান দিক থেকে ঢুকে পড়েন। কিন্তু জেরোম বোয়াটেংকে ফাঁকি দিতে পারেননি তিনি।

৪৩তম মিনিটে মাসচেরানোর ভুল পাস থেকে ভালো একটা সুযোগ পান ক্রুস। তবে তার শট ফেরাতে কোনো সমস্যা হয়নি সের্হিও রোমেরোর।

রবিবার রাত ১টায় রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে খেলা শুরু হয়।

আর্জেন্টিনা: সের্হিও রোমেরো, পাবলো সাবালেতা, এসেকিয়েল গারায়, মার্কোস রোহো, মার্তিন দেমিচেলিস, হাভিয়ার মাসচেরানো, লুকাস বিগলিয়া, এনসো পেরেস, লিওনেল মেসি, গনসালো হিগুয়াইন, এসেকিয়েল লাভেস্‌িস।

জার্মানি: মানুয়েল নয়ার, জেরম বোয়াটেং, বেনেডিক্ট হুভেডেস, মাটস হুমেলস, ফিলিপ লাম, ক্রিস্টোফ ক্রামের, টনি ক্রুস, টমাস মুলার, মেসুত ওজিল, বাস্টিয়ান শোয়াইনস্টাইগার, মিরোস্লাভ ক্লোসা।

Leave a Reply

Your email address will not be published.

November ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

November ২০২২
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Oct    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
%d bloggers like this: