আজকের পত্রিকাtitle_li=বাংলাদেশ মুঘল ঐতিহ্যের কবি মাগুরার কাজী কাদের নওয়াজের মৃত্যুবাষিকী

মুঘল ঐতিহ্যের কবি মাগুরার কাজী কাদের নওয়াজের মৃত্যুবাষিকী

মাগুরানিউজ.কম: 

বিশেষ প্রতিবেদকঃ

‘শিক্ষকের মর্যাদা’ শিরোনামের কবিতাটি জানেন না, এমন পাঠক বিরল। কবিতাটির রচয়িতা কবি কাজী কাদের নেওয়াজ । এই শিশু সাহিত্যিকের মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৩ সালের ৩ জানুয়ারি তিনি মাগুরা জেলার শ্রীপুর উপজেলার মুজদিয়া গ্রামে মত্যুবরণ করেন।

কবি কাজী কাদের নওয়াজ ১৯০৯ সালের ১৫ জানুয়ারি মুর্শিদাবাদের তালিবপুর গ্রামের মামার বাড়িতে জন্ম গ্রহণ করেন। পিতার নিবাস ভারতের বর্ধমানের মঙ্গলকোট গ্রামে। বহরমপুর কলেজ থেকে ইংরেজিতে সম্মানসহ বি.এ পাস করেন। কিছুদিন তিনি এম.এ ক্লাসেও অধ্যয়ন করেন। ১৯৩২ সালে বি.টি পাস করে কর্মজীবন শুরু করেন।

স্কুল সাব-ইন্সপেক্টরের দায়িত্ব কিছুদিন পালনের পর তিনি শিক্ষকতা পেশায় মনোনিবেশ করেন। দেশ বিভাগের পর তিনি পশ্চিমবঙ্গ ছেড়ে ঢাকায় এসে নবাবপুরের সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতায় যোগদান করেন। ১৯৫১ সালে তিনি দিনাজপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক হিসেবে নিযুক্ত হন।

১৯৬৬ সালের প্রথম দিকে তিনি এখান থেকে অবসর নিয়ে মাগুরা জেলার শ্রীপুর উপজেলার মুজদিয়া গ্রামে কুমার নদের তীরে বিনিময়কৃত প্রাসাদতুল্য বাড়িতে এসে স্বস্ত্রীক স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

১৯৬৬ সালের ২৭ সেপ্টেম্বর শ্রীপুর এম.সি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগ দিয়ে ১৯৭৮ সাল পর্যন্ত শিক্ষকতা করেন। তাঁর লেখা অসংখ্য কবিতা পাঠ্যপুস্তকে স্থান পেয়েছে।

‘মরাল’ তাঁর একটি বিখ্যাত সমাদৃত কাব্যগ্রন্থ। ‘দাদুর বৈঠক’ শিশুদের জন্য গদ্য রচনা ও ‘নীল কুমুদী’ কাব্য এবং ‘দুই পাখি দু’টি তীরে’ উপন্যাস তাঁর সমাদৃত গ্রন্থ। তাঁর সাহিত্যকর্মের স্বীকৃতি স্বরূপ বাংলা একাডেমী ও প্রেসিডেন্ট পুরস্কার অর্জন করেন। ১৯৮৩ সালের ৩ জানুয়ারি তাঁর মৃত্যু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

রাজনীতি

অর্থনীতি