অর্থনীতিtitle_li=আজকের পত্রিকা কোটি টাকা নিয়ে মাগুরায় হাজির রূপবান!

কোটি টাকা নিয়ে মাগুরায় হাজির রূপবান!

মাগুরানিউজ.কমঃ

বিশেষ প্রতিবেদক-

টাকা উপার্জনের জন্য প্রয়োজন পরিশ্রম ও শিক্ষা, আর এ দুয়ের মিলন ঘটলেই আসবে সফলতা। মাগুরায় এবারও কোটি টাকার স্বপ্ন নিয়ে হাজির হল রূপবান। কোটি টাকার শিম উৎপাদন হচ্ছে মাগুরায়। সুস্বাদু ইপসা জাতের (রুপবান) শিমের আবাদ ও উৎপাদন হচ্ছে বেশি এখানে। তবে এ শিম ইপসা জাতের হলেও এখানকার স্থানীয়রা এ শিমকে রূপবান শিম হিসেবে জানে।

শিমের উৎপাদন বৃদ্ধিতে শিম চাষে এবার লক্ষমাত্রা ছাড়িয়ে গেছে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে। চলতি মৌসুমে জেলায় কয়েক কোটি টাকার শিমের উৎপাদন হবে। অক্টোবর থেকে শুরু হয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মাগুরার শিম বিপণনের কার্যক্রম চলবে আগামী জানুয়ারি পর্যন্ত।

সরেজমিন শিম ক্ষেতগুলো ঘুরে ও কৃষকদের সাথে আলাপকালে জানা য়ায়, শীতের মৌসুমে তারা শিম চাষে অধিক হারে লাভবান হচ্ছে। এমনি একজন কৃষক মোঃ আলমগীর জানান, তিনি গ্রীষ্মের এমন সময়ে অন্যান্য সবজির চাষ করতেন। বর্তমানে এ শিমের মূল্য বেশি ও ভাল ফলনের কারনে ১ একর জমিতে ইপসা জাতের (রুপবান শিমের আবাদ করেছেন। প্রথম অবস্থায় ১০০থেকে ১২০টাকা কেজি হিসেবে পাইকারীতে শিম বিক্রি করেছেন প্রায় ৪ হাজার টাকা। বাজার দর বর্তমানে প্রায় ৪০ থেকে ৫০ টাকার মধ্যে।

চলতি মৌসুমে দেশের বিভিন্ন স্থান থেকে শিমের আবাদের কথা শুনে পৌরসভা ও বিভিন্ন ইউনিয়নে গ্রামগঞ্জের হাট বাজার থেকে পাইকারীতে শিম ক্রয় করে বিভিন্ন জেলা শহরগুলোতে ট্রাকে করে নিয়ে যাচ্ছেন আগত পাইকাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

জানুয়ারি ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« ডিসে    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages