অর্থনীতিtitle_li=আজকের পত্রিকা মাগুরায় শীতের সবজিতে সমৃদ্ধির সু-বাতাস

মাগুরায় শীতের সবজিতে সমৃদ্ধির সু-বাতাস

মাগুরানিউজ.কম:

বিশেষ প্রতিবেদকঃ 

রাস্তার দু’পাশের ক্ষেতজুড়ে শুধু শীতের শাকসবজি। ভোরের কুয়াশা মাথায় নিয়ে মাঠের কাজে ব্যস্ত চাষি। আবার কেউ ক্ষেতের একপাশে বসে খানিকটা জিরিয়ে নিচ্ছেন। কিছুদূর এগিয়ে যেতে দেখা গেলো আরেক চিত্র। কুমড়ো শাক, বরবটি, ধুন্দুল, লাউ, চাল কুমড়া প্রভৃতির স্তুপ জমা করে রাখা হয়েছে ক্ষেতের কোণে একটি কুড়ে ঘরে। আর সেখান থেকে কয়েকজন লোক সেগুলো সংগ্রহ করে ওজন করছেন। ওজনশেষে সবজি তোলা হচ্ছে রাস্তায় দাঁড়ানো ভ্যানে।

মাগুরা সদরের ইছাখাদা এলাকার চিত্র এটি। এলাকার বিস্তীর্ণ ফসলের মাঠে চাষ হয় বিভিন্ন মৌসুমী সবজি। মাঠ থেকেই বেপারিরা সবজি কিনে নিয়ে যান। এগুলো তারা আশেপাশের বিভিন্ন বাজারে বিক্রি করেন।

গিয়াস উদ্দিন নামে এক বেপারি জানালেন, ক্ষেত থেকে বিভিন্ন সবজি ওজন করে কিনে নেন তারা। লাউ, বরবটি, ধুন্দুল, করলা, ঢেড়স, ঝিঙ্গা, চিচিঙ্গা প্রভৃতি সবজি কেজি দরে কেনেন। আর কলমি, পাট, মিষ্টি কুমড়ো, পুঁই প্রভৃতি শাক কেনা হয় আটি হিসেবে।

জানা গেছে, প্রতিদিন দু’বার করে ক্ষেত থেকে সবজি সংগ্রহ করেন বেপারিরা। সকালের সূর্য ওঠার আগেই তারা মাঠে চলে আসেন। ভোরের দিকে অন্যান্য সবজির সঙ্গে বিভিন্ন শাক জাতীয় সবজিই বেশি নেয়া হয়।

-ছবিতে সদরের বাঁশকোঠা এলাকায় মাঠ থেকে বিক্রির জন্য সবজী নিয়ে ফিরছেন এক কৃষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages