অর্থনীতিtitle_li=আজকের পত্রিকা মাগুরার কাগজী লেবু- সুখ্যাতি শুধু দেশে নয়, বিদেশেও

মাগুরার কাগজী লেবু- সুখ্যাতি শুধু দেশে নয়, বিদেশেও

মাগুরানিউজ.কমঃ

বিশেষ প্রতিনিধিঃ

মাগুরার লেবুর সুখ্যাতি সর্বত্র। চলতি মৌসুমে নির্দিষ্ট সময়ে বৃষ্টিপাত হওয়ার কারণে লেবুর ফলন ভালো হয়েছে। লেবুর দাম ভালো থাকায় কৃষকেরা বেজায় খুশি। দেশে-বিদেশে লেবুর চাহিদা বৃদ্ধি পাওয়ায় চাষে কৃষকদের আগ্রহ বেড়েছে। দিন দিন প্রতিযোগিতামূলক লেবুর আবাদ শুরু হয়েছে মাগুরা অঞ্চলে। এতে কর্মসংস্থানও সৃষ্টি হয়েছে অনেক মানুষের। সুস্বাদু হওয়ায় এ অঞ্চলের লেবুর চাহিদা অনেক বেশি। ফাল্গুন-চৈত্র মাসে লেবুর ফুল আসে এবং জৈষ্ঠ থেকে কাত্তিক মাসজুড়ে ফলন পাওয়া যায়।

লেবু চাষীদের সূত্রে জানা যায়, লেবু সাধারণত ৫ জাতের হয়ে থাকে। এগুলো হচ্ছে কাগজী লেবু, পাতী, এলাচী, বাতাবী ও নতুন জাতের হাইব্রিড সিডলেস নামে একটি লেবু চাষও বর্তমানে হচ্ছে। কাগজী লেবু ছোট আকৃতির হয় আর এর চাহিদা সর্বাধিক।

তারা বললেন, প্রতিদিন প্রচুর লেবু বিক্রি হচ্ছে। বর্তমানে প্রতিটি লেবু ৩টাকা থেকে ৫ টাকায় বিক্রি হচ্ছে মাগুরার বিভিন্ন বাজারে। মাগুরায় উৎপাদিত এ লেবু ঢাকার কাওরানবাজারসহ দেশের বিভিন্ন বড় বড় বাজারে সরবরাহ করে থাকেন ব্যবসায়ীরা। দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে লেবু সংগ্রহ করেন। এ অঞ্চলের উৎপাদিত লেবু শুধু দেশেই নয়, বিদেশেও রফতানি হচ্ছে। যাচ্ছে ইউরোপ, আমেরিকাসহ মধ্যপ্রাচ্যেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« অক্টো    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা