নিরব উপঢৌকন আম!

মাগুরানিউজ.কম:

জয় মিত্র-

মাগুরার হাট-বাজারের বিশাল একটি অংশ এখনও দখল করে রয়েছে আমের বাজার। যে দিকেই চোখ পড়ে সেখানেই শুধু আম আর আম। পাইকারি ও খুচরা ক্রেতা-বিক্রেতাদের হাঁকডাকে সরগরম এখন এ সমস্ত হাট-বাজার। এদিকে কুরিয়ার সার্ভিসগুলোতে দেখা গেছে প্রিয়জন এবং রাজধানীর বড় বড় কর্মকর্তাদের ঠিকানায় আম পাঠানোর হিড়িক। যা অনেকে নিরব উপঢৌকন বলে মনে করছে।

এদিকে ভোর হতে না হতেই বিভিন্ন উপজেলার গ্রাম-গঞ্জের আম ভটভটি, রিক্সা,ভ্যান ভর্তি করে বিভিন্ন প্রজাতির আম বাজারে আসতে থাকে। এবং বেলা বেড়ে যাওয়ার সাথে সাথে শুরু হয় পুরোদমে বেচাকেনা। আম ব্যাবসায়ীরা জানান, গোপালভোগ, ল্যাংড়া, খিরশাপাত, রানী পছন্দ, চোষা, আম্রপলি এবং শেষের দিকে ফজলি ও আশ্বিনাসহ বিভিন্ন জাতের আম বেশী বিক্রয় হয়ে থাকে এ সমস্ত বাজারে।

আম ব্যবসায়ী জান মোহাম্মদ জানান, আমের সাইজ দেখতে সুন্দর, খেতেও অনেক মিষ্টি। তাই আমাদের এলাকার আমের বাজারে রাজশাহী অঞ্চলের আমের চাহিদা অনেক বেশি। শহরের সকল ছোট-খাটো মোড় ছাড়াও পাড়া মহল্লার আনাচে কানাচে ভ্যানে ও ডালিতে বেচা বিক্রি হচ্ছে নানা জাতের আম। সেখানে নিম্নমানের ও দামে একটু কম পাওয়ায় সে আম কিনে দুধের সাদ ঘোলে মিটাচ্ছেন নিম্ন ও মধ্যবিত্তের সাধারণ মানুষ।

এখন বাজারকে জমিয়ে রেখেছে, বিভিন্ন জাতের আমে। সূত্র মতে, একমাত্র ফজলী ও আম্রপালী বাদে এখন বাজারে নেমেছে সবধরনের আম। গত বছরের তুলনায় উৎপাদন কম হওয়ায় এবার আমের দাম একটু বেশী। তবে দেশে প্রচুর আমের বাগান তৈরি হওয়ায় সে অভাব অনুভব করতে পারেনি সাধারণ ক্রেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

April ২০২৪
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Mar    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

April ২০২৪
Mon Tue Wed Thu Fri Sat Sun
« Mar    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
%d bloggers like this: