আজকের পত্রিকাtitle_li=সম্পাদকীয়title_li=স্বাস্থ্য চোখ রক্ষায় মাগুরা নিউজ

চোখ রক্ষায় মাগুরা নিউজ

মাগুরানিউজ.কমঃ

বিশেষ প্রতিবেদক –

প্রতিবছর ধানের মৌসুমে বিশেষত ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও শুকানোর সময় এমনকি ধান সেদ্ধ করার সময় চোখে আঘাত লেগে হাজার হাজার কৃষি শ্রমিকের (নারী ও পুরুষ) দৃষ্টি ক্ষতিগ্রস্ত হয়।

সংসারের একমাত্র কর্মক্ষম ব্যক্তি চোখে ধানের আঘাতের ফলে দৃষ্টিশক্তি হারিয়ে কাজ না করতে পারলে রোজগার বন্ধ হয়ে যায়। চিকিৎসা ও খাবার কেনার জন্য সুদে টাকা ধার নেয়াসহ শারীরিক ও মানসিক কষ্টে একটি দরিদ্র পরিবারে বিপর্যয় নেমে আসে। অনাকাঙ্ক্ষিত এই অন্ধত্বের অভিশাপ কমিয়ে এনে তা সম্পূর্ণ বন্ধ করা দেশের জন্য অত্যন্ত জরুরি।

এ লক্ষ্যে মাগুরা নিউজ বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। লক্ষ্য: কৃষকদের মধ্যে চোখের আঘাত প্রতিরোধে চশমা ব্যবহারে উদ্বুদ্ধকরণ ও চোখে আঘাত লাগলে অন্ধত্ব প্রতিরোধে দ্রুত চিকিৎসা গ্রহণ।

কৃষক ও কৃষাণী ভাইবোনদের বিশেষ করণীয় ও সতর্কতা –

  • কৃষিকাজের সময় বিশেষত ধান রোপণ, নিড়ানি, কাটা, মাড়াই, ঝাড়াই, শুকানো, ধান সেদ্ধ ও ঢেঁকিতে চাল তৈরি করার সময় চোখে সাদা চশমা ব্যবহার করবেন।
  • স্বচ্ছ কাচের বা প্লাস্টিকের চশমা ব্যবহার করুন, যার মূল্য মাত্র ২৫ থেকে ৫০ টাকা। এটি পরলে চোখে আঘাত লাগবে না। চোখের দৃষ্টির ক্ষতি হবে না। মূল্যবান চোখ রক্ষা পাবে।
  • চোখের আঘাত যত সামান্যই হোক, আঘাতের কিছুক্ষণ পর আরাম বোধ করলেও যেদিন আঘাত পেয়েছেন, সেই দিনই অবহেলা না করে কাছের স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা নিতে যাবেন। কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও গণস্বাস্থ্য কেন্দ্রসহ সব সরকারি হাসপাতালে চোখের আঘাতের প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা আছে।
  • ঝাড়, ফুঁক, পানি পড়া, তেল পড়া, কবিরাজি, হাতুড়ে অ্যালপ্যাথিক, হোমিওপ্যাথিক ইত্যাদি অপচিকিৎসা থেকে বিরত থাকুন। এতে চোখ অন্ধ হয়ে যেতে পারে।
  • মনে রাখবেন, সুস্থ দেহ আর চোখের দৃষ্টি আপনার সম্পদ। এ সম্পদ হারালে রোজগার বন্ধ হয়ে যাবে। আপনার জীবন হবে দুর্বিষহ, পরিবার ও সমাজের বোঝা। একবার দৃষ্টি হারালে বা অন্ধ হয়ে গেলে অমূল্য চোখ আর ফিরে পাবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

রাজনীতি

অর্থনীতি