আজকের পত্রিকাtitle_li=খেলাধুলা এবার ১০-এ সাকিব!

এবার ১০-এ সাকিব!

মাগুরানিউজ.কম:

mn

১০-এ মাগুরার সাকিব। ব্যাপারটা কি? মাগুরায় জন্ম নেওয়া সাকিব ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন। হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ম্যাচেই নজর কাড়েন এ বাঁহাতি অলরাউন্ডার। বল হাতে এক উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাটিংয়ে নেমে ৩০ রানে অপরাজিত থাকেন। ব্যাপার হলো ২০০৬ সালের এ দিনেই ০৬ আগস্ট বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব আল হাসানের অভিষেক ঘটে। দেখতে দেখতে ৯ বছর পার হয়ে গেল। দীর্ঘ সময়ে ২৮ বছর বয়সী সাকিবও ক্রিকেট বিশ্বে নিজেকে সুপ্রতিষ্ঠিত করেছেন। ক্রিকেটের তিন ফরমেটেই তিনি এখন বিশ্বসেরা অলরাউন্ডার। এ উপলক্ষে মাগুরাতে বৃষ্টিভেজা সন্ধায় ভক্তদের আনন্দমিছিল। ওই ম্যাচটিতে শাহরিয়ার নাফিসের অপরাজিত শতকে ভর করে আট উইকেটের জয় তুলে নেয় টাইগাররা।

ওয়ানডে অভিষেক বিদেশের মাটিতে হলেও ক্রিকেটের বাকী দুই ফরমেটে ঘরের মাঠেই প্রথম খেলতে নামেন সাকিব। ২০০৬ সালেই তার টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে। প্রতিপক্ষও এক। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ২৮ নভেম্বরের ম্যাচটিতে ব্যাট হাতে ২৬ ও বল হাতে এক উইকেট নেন এ বাঁহাতি স্পিনার। পরের বছরই ভারতের বিপক্ষে সাদা পোশাকে তার আগমন ঘটে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি ড্র হয়।

এখন পর্যন্ত ৪২ টেস্ট, ১৫৫ ওয়ানডে ও ৩৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সাকিব। টেস্টে ১৯টি ফিফটি ও তিনটি শতকের সাহায্যে ৩৯.৭৬ গড়ে ২,৮২৩ রান করেছেন। ওয়ানডেতে ৩৫.৩৩ গড়ে ৪,৩৮২ রান। ৩০টি অর্ধশতকের পাশাপাশি রয়েছে ছয়টি সেঞ্চুরি। আর ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ২৪.০৮ গড়ে ৮৪৩ রান করেন। এ ফরমেটে তিনি পাঁচটি পঞ্চাশোর্ধ ইনিংস উপহার দেন।

বল হাতেও দারুণ সফল সাকিব। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টিতে তার উইকেট সংখ্যা যথাক্রমে ১৪৭, ২০১ ও ৪৫। দেশের হয়ে টেস্ট বাদে বাকি দুই ফরমেটে তিনি সর্বোচ্চ উইকেট শিকারি। একদিনের ক্রিকেটে আর মাত্র সাত উইকেট পেলেই আব্দুর রাজ্জাকের ২০৭ উইকেটের রেকর্ড টপকে যাবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মে ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« এপ্রি    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages