আজকের পত্রিকাtitle_li=খেলাধুলা সাকিবে গৌরবান্বিত শেরেবাংলা। আনন্দিত মাগুরাবাসি

সাকিবে গৌরবান্বিত শেরেবাংলা। আনন্দিত মাগুরাবাসি

mn

মাগুরানিউজ.কমঃ 

সাকিব আল হাসান ও মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম যেন ‘দু জনে দোঁহার’! রেকর্ড বইয়ে মিরপুরকে সঙ্গী করে কাল বাংলাদেশের ব্যাটিং দীনতার দিনে আরও উজ্জ্বল করলেন নিজের নাম। মিরপুর ক্রিকেট স্টেডিয়ামের প্রায় নয় বছরের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়লেন দুই হাজার রান করার মাইলফলক। বাংলাদেশের প্রথম তো বটেই!

গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে দলের পক্ষে ৫১ বলে সর্বোচ্চ ৪৮ রান করে ইমরান তাহিরের বলে এলবিডবি্লউ হন সাকিব। ব্যক্তিগত ১৪ রানে থাকা সময় রেকর্ড বুকে নাম লেখান তিনি। শুধু অবশ্য মিরপুরই নয়, কোনো নির্দিষ্ট ভেন্যুতে কমপক্ষে ২০০০ রান করার ক্ষেত্রে সর্বকালের সেরা ব্যাটসম্যানদের তালিকায় সাকিব রয়েছেন ষষ্ঠ স্থানে। তার আগে যারা কোনো একটি ভেন্যুতে দুই হাজার রান করার গৌরব অর্জন করেছেন তারা সবাই ক্রিকেট ইতিহাসেরই অন্যতম সেরা ব্যাটসম্যান।

তালিকায় সর্বোচ্চ ২৫১৪ রান করে শীর্ষে আছেন শ্রীলংকার ব্যাটিং কিংবদন্তি ও সাবেক অধিনায়ক সনাথ জয়সুরিয়া। জয়সুরিয়া কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৭১টি ম্যাচ খেলে এ রেকর্ড গড়েন। তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন দুই পাকিস্তানি গ্রেট ইনজামাম উল হক ও সাঈদ আনোয়ার। উভয়েরই রেকর্ডটা মরু স্টেডিয়াম শারজাতে। ইনজামাম ৫৯ ম্যাচে ২৪৬৪ ও আনোয়ার ৫১ ম্যাচে ২১৭৯ রান করেছেন শারজায়। তালিকার চতুর্থ স্থানে আছেন আরেক লংকান কুমার সাঙ্গাকারা। তার রেকর্ডটাও পূর্বসূরি জয়সুরিয়ার মতো কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে। পঞ্চম স্থানে অর্থাৎ সাকিবের আগে আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিটি পন্টিং। পন্টিংয়ের রেকর্ডটা বিশালকায় মেলর্বোনে। এমসিজিতে ৪১ ম্যাচ খেলে ৫৬.৯৭ গড়ে ২১০৮ রান পন্টিংয়ের। পন্টিংয়ের ৫৬.৯৭ গড়টাই একক ভেন্যুতে দুই হাজার রানকারী ব্যাটসম্যানদের মধ্যে শ্রেষ্ঠ।

মিরপুরে গতকাল ছিল সাকিব আল হাসানের ৬৬তম ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচ। গতকাল দুই রানের জন্য হাফসেঞ্চুরি বঞ্চিত হওয়া সাকিবের মিরপুরে মোট রানটা আপাতত ৩৯.৮৮ গড়ে ২০৩৪। তবে, মাত্র ২৮ বছর বয়সী সাকিব মিরপুরে আরও অনেক অনেক ম্যাচ খেলবেন বলে, এখনই বলে দেওয়া যায়, অবসর নেওয়ার অনেক আগেই তিনি তালিকার শীর্ষে উঠে যাবেন! সেক্ষেত্রে অবশ্য সাকিবের বড় প্রতিদ্বন্দ্বিতা হবে তারই দুই সতীর্থ তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের সঙ্গে।

সাকিবের পরে ৬২ ম্যাচে মিরপুরে ১৯১৯ রান নিয়ে তালিকায় সপ্তম স্থানে আছেন তামিম। তালিকায় অষ্টম স্থানে আছেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর। আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাময়িকভাবে অবসর নেওয়ার আগে হারারেতে এই ডানহাতি ব্যাটসম্যানের রান ১৮৮৯। নবম স্থানে আছেন মিরপুরে ৬৯ ম্যাচে ১৮৩২ রান করা মুশফিক। কে জানে, হয়তো তালিকার শীর্ষে একদিন বাংলাদেশি ব্যাটসম্যান ও মিরপুরেরই ছড়াছড়ি দেখা যাবে! তবে, আপাতত কিন্তু সাকিবের কল্যাণে গৌরবান্বিত হলো শেরেবাংলা! সাথে মাগুরা।

 

maguranews.com – মাগুরার একমাত্র ২৪ ঘন্টার সংবাদ মাধ্যম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেব্রুয়ারি ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« জানু    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages