আজকের পত্রিকাtitle_li=বাংলাদেশ চাঁদের অবস্থান বলছে শনিবার হবে ঈদুল ফিতর।

চাঁদের অবস্থান বলছে শনিবার হবে ঈদুল ফিতর।

মাগুরানিউজ.কমঃ

Chandmn

চাঁদের অবস্থান বলছে শনিবার হবে ঈদুল ফিতর। সে অনুযায়ী শুক্রবারই,সন্ধ্যায় উঠবে শাওয়ালের চাঁদ। হিসাব-নিকাশ করে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি ও আবহাওয়া অফিস মোটামুটি নিশ্চিত হয়েই জানাচ্ছে এমন খবর। আর শুক্রবার মেঘলা আবহাওয়া থাকলেও রাজধানীসহ দেশের দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলায় ঈদুল ফিতরের চাঁদ দেখা যাবে বলে আশাবাদ তাদের। তবে ঈদের দিন ভারি না হলেও গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে ভিজতে হতে পারে প্রায় সারা দেশের মানুষকেই। 

হিসাব-নিকাষ কষেই অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি বলছে,শুক্রবার সন্ধ্যায়ই উঠবে  শাওয়ালের চাঁদ। তাদের হিসাব অনুযায়ি তখন নতুন এই চাঁদের বয়স হবে ৩৫ ঘণ্টা, তাই স্পষ্টভাবেই দেখা যাবে ঈদের চাঁদ। তবে মেঘলা আবহাওয়ার কারণে দেশের সব জায়গা থেকে চাঁদ নাও দেখা যেতে পারে।

বাংলাদেশ অ্যস্ট্রোনমিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক ফজলুর রহমান সরকার সংবাদমাধ্যমকে বলেন, ১৭ জুলাই শুক্রবার সন্ধ্যা ৬টা ৪৮ মিনিটে সূর্য অস্ত যাবে। তার ১০ মিনিটের মধ্যে পশ্চিমাকাশে ঈদে চাঁদ অর্থাৎ শাওয়ালের চাঁদ ইনশাল্লাহ দেখতে পারব। এটি প্রায় ২০ মিনিটের মতো স্থায়ী হবে। যদি আকাশ মেঘাচ্ছন্ন না থাকে তাহলে চাঁদ স্পষ্ট দেখা যাবে। তবে ওই দিন আকাশে মেঘ থাকবে। 

আর আকাশের অবস্থা দেখে আবহাওয়া অফিস বলছে,ঈদের দিন ঝুম বৃষ্টি না হলেও,গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাত হবে সারা দেশেই।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শাহ আলম, ১৭ জুলাই চাঁদ দেখার পরে ১৮ তারিখে যে ঈদের কথা বলা হচ্ছে, হিসাব বলছে খুলনা, যশোর, ফরিদপুর, ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, পটুয়াখালী এসব জায়গা থেকে চাঁদ দেখার সম্ভাবনা বেশি।  

আর ঈদের পরের দু-তিন দিনের মাঝেই ভারি বর্ষণ হতে পারে বলেও মনে করছে আবহাওয়া অফিস। তবে সব জায়গায় তুমুল ধরনের বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেব্রুয়ারি ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« জানু    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages