আজকের পত্রিকাtitle_li=কৃষি চলে গেলেন মাগুরার সেই কৃষক ওলিয়ার রহমান

চলে গেলেন মাগুরার সেই কৃষক ওলিয়ার রহমান

mn

মাগুরানিউজ.কমঃ

মাগুরার কৃষি ও কৃষকের স্বার্থে নিবেদিতপ্রাণ কৃষক খন্দকার ওলিয়ার রহমান (৪৮) আজ মৃত্যুবরন করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন!)। ওলিয়ার রহমানের হঠাৎ মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। অকৃতদার ওলিয়ার রহমান মাগুরা সদর উপজেলার ইছাখাদা গ্রামের এমানত খন্দকারের ছেলে। রাত পৌনে ৮টার দিকে তার লাশ নিজ গ্রামে পৌছলে সেখানে হাজার হাজার মানুষের সমাগম হয়।

কৃষক ওলিয়ার রহমান বেশ কিছুদিন ধরে উচ্চ ডায়াবেটিকস ও কিডনি রোগে ভূগছিলেন। আজ শুক্রবার বিকেলে হঠাৎ অসুস্থ্য বোধ করলে তাকে মাগুরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে তাকে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে নিয়ে যাওয়ার পথেই সন্ধ্যা ৬টার দিকে তিনি মারা যান।

হাজরাপুর কৃষক উন্নয়ন সমিতির সভাপতি খন্দকার ওলিয়ার রহমানের নেতৃত্বে ওই এলাকার হাজরাপুর, হাজিপুর ও রাঘবদাইড় ইউনিয়নসহ পৌরসভার বিভিন্ন অংশে কমপক্ষে ৩০ হাজার কৃষক গতানুগতিক কৃষি পদ্ধতি থেকে বেরিয়ে এসে আধুনিক ফল চাষে উদ্বুদ্ধ হয়ে সফল হন। বর্তমানে এ এলাকার কৃষকরা আধুনিক পদ্ধতিতে লিচু, আম, পেয়ারা, কলা, পেঁপেসহ বিভিন্ন ধরণের ফল চাষ করে ব্যাপক সাফল্য লাভ করেছে। তার আমন্ত্রনে সাড়া দিয়ে স্বয়ং কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী হাজরাপুর লিচু মেলার উদ্বোধন করতে এসেছেন।

এলাকার কৃষকদের উন্নয়নের জন্য তিনি জেলা ও জাতীয় পর্যায়ে বিভিন্ন সময়ে আন্দোলন সংগঠিত করেছেন। প্রতিবছর পহেলা বৈশাখে ইছাখাদা লিচু বাগানে স্থানীয় কৃষকদের নিয়ে তিনি ব্যতিক্রমধর্মী বর্ষবরণ অনুষ্ঠান আয়োজন করতেন। তিনি এ এলাকার কৃষকদের নিয়ে প্রতি বছর কৃষি শিক্ষা ভ্রমনের চালু করেন।

সম্ভ্রান্ত পরিবারের সন্তান ওলিয়ার রহমান সবসময় খুব সাদামাটা জীবন যাপন করতেন ও নিজেকে কৃষক হিসেবে পরিচয় দিতেই বেশী পছন্দ করতেন। অত্যন্ত সাধাসিধে ও নিরহংকারি এ মানুষটির সাথে মাগুরা ও ঝিনাইদহর সাংবাদিকদের ছিল নিবিড় যোগাযোগ। তার মাধ্যমে প্রতিনিয়ত সাংবাদিকরা পেতেন কৃষকদের নানা ধরণের সমস্যা ও সম্ভাবনার গুরুত্বপূর্ণ তথ্য।

তার মৃত্যুতে মাগুরার জেলা প্রশাসক মাহবুবর রহমান, মাগুরানিউজ’র উপদেষ্টা এপিপি এ্যাড.রতন কুমার মিত্র, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পংকজ কুন্ডু, সদর উপজেলা কৃষি অফিসার সুব্রত কুমার চক্রবর্তী, হাজরাপুর ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল মান্নানসহ বিশিষ্ট ব্যক্তিরা শোক জানিয়েছেন।

‘মাগুরানিউজ’ মাগুরার কৃষি ও কৃষকের স্বার্থে নিবেদিতপ্রাণ কৃষক খন্দকার ওলিয়ার রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে।

আগামীকাল শনিবার জোহরবাদ ইছাখাদা দরগা শরীফে নামাজে জানাযা শেষে তার লাশ পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে পরিবার থেকে জানানো হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেব্রুয়ারি ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« জানু    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages