আজকের পত্রিকাtitle_li=তথ্যপ্রযুক্তি ৬১ সেকেন্ডে ১ মিনিট আজ

৬১ সেকেন্ডে ১ মিনিট আজ

মাগুরানিউজ.কমঃ

Lap1435638033-702x336

আজ রাতে ১২টা বাজবে ১ সেকেন্ড পরে অর্থাৎ ৬১ সেকেন্ডে। স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডের পরে ১২টা ০০ মিনিট ০০ সেকেন্ড রিডিং দেয় ঘড়ি। কিন্তু প্রতি তিন বছর পরে পৃথিবীর আবর্তনের সঙ্গে সময়ের সঠিকতা রাখতে ৩০ জুন দিনের শেষ মিনিটে ১ সেকেন্ড যোগ করা হয়। যে কারণে ঘড়ির রিডিং হয় ১১টা ৫৯ মিনিট ৬০ সেকেন্ড।

লিপ ইয়ার ও লিপ সেকেন্ড যোগ করা হয় পৃথিবীর আবর্তনের সঙ্গে সময় ও ঋতুর সামঞ্জস্য রাখার জন্য। এ কারণে আজ আণবিক ঘড়িতে অতিরিক্ত ১ সেকেন্ড যোগ করা হবে।

আন্তর্জাতিক সময় পরিমাপ অনুযায়ী আণবিক ঘড়িতে আজ দিনের শেষ মিনিটের রিডিং হবে ২৩ : ৫৯ : ৬০ এবং এর পরে ০০ : ০০ : ০০ হবে। স্বাভাবিকভাবে যা হওয়ার কথা ২৩ : ৫৯ : ৫৯ এবং পরে ০০ : ০০ : ০০। শূন্য সেকেন্ডের পরের প্রতিটি সেকেন্ড নতুন দিনের সময় পরিমাপ করে।

আণবিক ঘড়িতে ১ সেকেন্ড যোগ করায় কিছু কম্পিউটার সিস্টেমে সমস্যা দেখা দিতে পারে, কারণ সেগুলোতে পরিবর্তিত সময়ের ইনপুট দিতে হবে ম্যানুয়ালি। সময়ের এককে হঠাৎ পরিবর্তন নিয়ে অনেকের মধ্যে মতবিরোধ রয়েছে। এ নিয়ে এ বছরের শেষ দিকে আলোচনা হবে।

যুক্তরাজ্যের ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরির (এনপিএল) জ্যেষ্ঠ গবেষক ও বিজ্ঞানী পিটার হুইবারলে এ সম্পর্কে বলেছেন, যেহেতু সময়ের পরিমাপ পৃথিবীর আবর্তনের ওপর নির্ভর করে এবং পৃথিবীর আবর্তন নিজস্ব গতিতে পরিবর্তিত হয়, সেহেতু লিপ সেকেন্ড অনিয়মিত মনে হয়।

লিপ সেকেন্ডের ফলে কম্পিউটার প্রোগ্রামিংয়ে সমস্য হতে পারে এবং আন্তর্জাতিক বাণিজ্য ও লেনদেনেও কিছুটা বিভ্রাট সৃষ্টি হতে পারে। এ নিয়ে উদ্বেগ ছড়িয়েছে। এনপিএলে সময় ও তরঙ্গ নিয়ে কাজ করা হুইবারলে উদ্বেগ প্রশমনে যথাযথ পরিকল্পনা গ্রহণের কথা বলেছেন।

হুইবারলে আরো বলেন, ছয় মাস আগে লিপ সেকেন্ডের ঘোষণা দেওয়া হয়েছে। যে কারণে কম্পিউটার ও সফটওয়্যারে লিপ সেকেন্ড প্রোগ্রাম সরবরাহ করা সম্ভব হয়নি, কারণ এই ইনপুট দিতে হয় ম্যানুয়ালি।

বিবিসির খবরে বলা হয়েছে, এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কম্পিউটারগুলোতে স্বয়ংক্রিয়ভাবে লিপ সেকেন্ড যোগ হয়ে যাবে। এতে করে কম্পিউটার সিস্টেমে মারাত্মক বিভ্রাট সৃষ্টি হতে পারে। প্রোগ্রামিং ভেঙে পড়তে পারে। তবে এই সমস্যা মোকাবিলায় কিছু উদ্যোগ নিয়েছে সফটওয়্যার কোম্পানিগুলো। এ ছাড়া টেলিকমিউনিকেশনেও কিছু সমস্যা দেখা দিতে পারে।

আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) বিষয়টি বিবেচনায় নিয়েছে। আগামী নভেম্বরে জেনেভায় অনুষ্ঠিত রেডিও কমিউনিকেশন কনফারেন্সে বিষয়টি তোলা হবে। সেখানে সিদ্ধান্ত নেওয়া হবে, তিন বছর পরপর লিপ সেকেন্ড যোগ করা হবে কি হবে না। যদি যোগ করা হয়, তবে এ জন্য সমাধানের পথ কী হতে পারে, তাও নির্ধারণ করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages