আজকের পত্রিকাtitle_li=আন্তর্জাতিক ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম আর নেই

ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম আর নেই

মাগুরানিউজ.কম:

mn

ভারতের সাবেক প্রেসিডেন্ট এপিজে আবদুল কালাম আর নেই। সোমবার (২৭ জুলাই) সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয় বলে জানায় ভারতীয় সংবাদ মাধ্যম।

মৃত্যুকালে বয়স হয়েছিলো ৮৪ বছর। সাবেক এই প্রেসিডেন্টের পরলোকগমনে ভারত সরকার সাত দিনের জাতীয় শোক ঘোষণা করেছে।

ভারতরত্ম পুরস্কার পাওয়া ‘ভারতের মিসাইল ম্যান’খ্যাত এই পরমাণু বিজ্ঞানীর পুরো নাম আবুল পাকির জয়নুল-আবেদিন আবদুল কালাম।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, শিলংয়ে এক অনুষ্ঠানে ভাষণ দানকালে বুকের বাঁ দিকে ব্যথা অনুভব করেন আবদুল কালাম। স্থানীয় সময় সন্ধ্যা সাতটা নাগাদ তাকে নিয়ে যাওয়া হয় বেথানি হাসপাতালে। ওই হাসপাতালের চিকিৎসক জন শৈল এই সাবেক রাষ্ট্রপতির মৃত্যুর খবর নিশ্চিত করেন।

এপিজে আবদুল কালাম ২০০২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতের ১১তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর রাশ্বেরামে এক দরিদ্র পরিবারে জন্ম নেন তিনি। তার পিতার নাম জয়নুল আবেদিন ও মাতার নাম আসিআম্মা।

১৯৫৪ সালে এপিজে আবদুল কালাম ইউনিভার্সিটি অব মাদ্রাজ থেকে পদার্থবিদ্যায় স্নাতক ডিগ্রি অর্জন করেন। মাদ্রাজ ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে ১৯৬০ সালে এরোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে উচ্চতর শিক্ষা লাভ করেন।

কর্মজীবনে তিনি ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থায় (ডিআরডিও) বিজ্ঞানী ও ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় (আইএসআরও) বৈজ্ঞানিক প্রশাসক পদে দীর্ঘদিন কাজ করেন।

১৯৯৮ সালে ভারতের প্রথম সফল পারমাণবিক পরীক্ষা পোখরান-২ এ তিনি ছিলেন মুখ্য অবদানকারী।

কাজের স্বীকৃতি স্বরূপ ভারত সরকার এপিজে আবদুল কালামকে ১৯৮১ সালে পদ্ম ভূষণ, ১৯৯০ সালে পদ্ম বিভূষণ ও ১৯৯৭ সালে ভারত রত্ন উপাধি দেয়। এই তিন জাতীয় উপাধি ছাড়াও জাতীয় স্বার্থে ও মানব কল্যাণে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তিনি আরও অনেক দেশীয় ও আন্তর্জাতিক পদক-সম্মানে ভূষিত হন।

এদিকে, সাবেক এই প্রেসিডেন্টের পরলোকগমনে ভারত সরকার দেশে সাত দিনের জাতীয় শোক ঘোষণা করেছে বলে জানিয়েছে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মে ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« এপ্রি    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages