আজকের পত্রিকাtitle_li=খেলাধুলা সবাইকে ছাড়িয়ে ইউনুস খান

সবাইকে ছাড়িয়ে ইউনুস খান

ক্যারিয়ারের সায়াহ্নে এসে প্রতিদিনই যেন নিজেকে নতুন উচ্চতায় তুলে নিচ্ছেন ইউনুস খান। গত অক্টোবরে অস্ট্রেলিয়ার বিপক্ষে শতক করেছিলেন টানা তিন ইনিংসে। পাকিস্তানের হয়ে টেস্টে সবচেয়ে বেশি শতকের রেকর্ডটাও নিজের করে নিয়েছেন। সবচেয়ে বেশি রানের রেকর্ড ভাঙাটা এখন স্রেফ সময়ের ব্যাপার। এই পথচলায় সোমবার ছাড়িয়ে গেলেন ক্রিকেট ইতিহাসেরই সবাইকে।

এক সময় টেস্টে মোট শতকের হিসেবে ‌‘৩০’ ছিল একটি ‌‘ম্যাজিক’ সংখ্যা। কিন্তু আধুনিক ক্রিকেটে সেটা এখন আর বিরল কিছু নয়। সোমবার প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে ৩০ শতক ছুঁলেন ইউনুস। কিন্তু সব মিলিয়ে ৩০ বা তার বেশি শতক আছে আরও ১১ জনের। তবে টেস্ট ক্রিকেটের ১৩৮ বছরে ইতিহাসে চতুর্থ ইনিংসে ৫ শতক আর করতে পারেননি কেউ।

চতুর্থ ইনিংসে চারটি শতক নিয়ে এতদিন ইউনুস যৌথভাবে শীর্ষে ছিলেন সুনীল গাভাস্কার, রিকি পন্টিং, গ্রায়েম স্মিথ ও রামনরেশ সারওয়ানের সঙ্গে। সোমবার পাল্লেকেলেতে দুর্দান্ত এক শতকে ছাড়িয়ে গেলেন সবাইকে। জায়গা করে নিলেন ইতিহাসে।

শুধু তাই নয়, চতুর্থ ইনিংসে কমপক্ষে ১ হাজার রান করাদের মধ্যে ইউনুসের গড় ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। টেস্টের সব পর্যায়ের ইনিংসেই একইরকম ধারাবাহিক ব্যাটিং করেও নিজেকে আলাদা করে চিনিয়েছেন তিনি। ম্যাচের প্রথম ইনিংসে তার ব্যাটিং গড় ৫৫.২৩, দ্বিতীয় ইনিংসে ৫৪.৮৪, তৃতীয় ইনিংসে ৪৮.৭০ ও চতুর্থ ইনিংসে সোমবার শেষে ৫৭.৪০। আধুনিক ক্রিকেটে এমন ধারাবাহিকতার নজির বিরল।

ইউনুসের পাশাপাশি পাল্লেকেলে টেস্টের চতুর্থ দিনে শতক করেছেন পাকিস্তানি ওপেনার শান মাসুদও। এই দুজনের ব্যাটে শেষ দিনে ইতিহাস গড়া এক জয়ের হাতছানি পাকিস্তানের সামনে। ৩৭৭ রানের পাহাড় সমান রান তাড়ায় ১৩ রানেই ২ উইকেট হারিয়েছিল পাকিস্তান। তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ২১৭ রানের জুটিতে চতুর্থ দিন শেষ করেছেন ইউনিস (১০১*) ও মাসুদ (১১৪*)। অভাবনীয় এক জয় পেতে ৮ উইকেট হাতে নিয়ে শেষ দিনে পাকিস্তানের প্রয়োজন আর ১৪৭ রান।

চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি শতক:

ব্যাটসম্যান ইনিংস শতক
ইউনিস খান ৩৩
সুনীল গাভাস্কার ৩৩
রিকি পন্টিং ৪৩
রামনরেশ সারওয়ান ৩৬
গ্রায়েম স্মিথ ৪১

 

চতুর্থ ইনিংসে ৫০ -এর বেশি গড়:

ব্যাটসম্যান ইনিংস রান গড়
জিওফ বয়কট ৩৪ ১২৩৪ ৫৮.৭৬
সুনিল গাভাস্কার ৩৩ ১৩৯৮ ৫৮.২৫
ইউনুস খান ৩৩ ১২৬৩ ৫৭.৪০
গর্ডন গ্রিনিজ ৩৮ ১৩৮৩ ৫৩.১৯
গ্রায়েম স্মিথ ৪১ ১৬১১ ৫১.৯৬
রিকি পন্টিং ৪৩ ১৪৬২ ৫০.৪১

*কমপক্ষে ১ হাজার রান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মে ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« এপ্রি    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages