আজকের পত্রিকাtitle_li=বাংলাদেশ ঢাবিতে ভর্তির যোগ্যতা শিথিল!

ঢাবিতে ভর্তির যোগ্যতা শিথিল!

 

মাগুরানিউজ.কম:

mn

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা শিথিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চলতি বছর উচ্চ মাধ্যমিকের ফলাফল খারাপ হওয়ার বিষয়টি বিবেচনায় নিয়ে এবং চতুর্থ বিষয়কে মূল্যায়ন করতে প্রথম বর্ষে ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা শিথিল করা হয়েছে।
 
২০০১ সালে মাধ্যমিক ও ২০০৩ সালে উচ্চ মাধ্যমিকের গ্রেড পদ্ধতি চালু হয়। ২০০৩-০৪ শিক্ষাবর্ষ থেকে গ্রেড পদ্ধতিতে ফল পাওয়া শিক্ষার্থীদের আবেদনের ন্যূনতম যে যোগ্যতা নির্ধারণ করা হয়েছিল গত ১০ বছর তা অপরিবর্তিত থাকলেও এবার তা কমানো হল।
 
বুধবার (১২ আগস্ট) বিকেলে ভর্তির তারিখ ঘোষণা করে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্লেষণে এ চিত্র দেখা যায়।

এবার ভর্তির ন্যূনতম যোগ্যতা নির্ধারিত হয়েছে চতুর্থ বিষয়সহ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএর যোগফল ৮, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীর ৭.৫ এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৭।

২০০৪-০৫ শিক্ষাবর্ষ থেকে ২০১৪-১৫ শিক্ষাবর্ষ পর্যন্ত চতুর্থ বিষয় ছাড়া ভর্তি আবেদনের ন্যূনতম যে যোগ্যতা চাওয়া হত, এবার চতুর্থ বিষয়সহ সে যোগ্যতা চাওয়া হয়েছে।
 
বুধবার উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।
 
এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়েরে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, এসএসসি ও এইচএসসিতে যেহেতু চতুর্থ বিষয়টি মূল্যায়ন করা হয়। তাই ভর্তি কমিটি সিদ্ধান্ত নিয়েছে ভর্তি পরীক্ষায়ও তাদের চতুর্থ বিষয়টি মূল্যায়ন করতে।

বিবেচনার ক্ষেত্রে চলতি বছরে উচ্চ মাধ্যমিকের খারাপ ফলের প্রভাব ছিল না জানতে চাইলে তিনি বলেন, হ্যাঁ এটাও একটা কারণ ছিল।
 
তবে আগামীবার যদি উচ্চ মাধ্যমিকের ফল ভালোও হয় তবুও শিক্ষার্থীদের চতুর্থ বিষয়টি বিবেচনা করে এবারের মতই যোগ্যতা চাওয়া হবে বলে জানান তিনি।
 
বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে ২৪ আগস্ট থেকে। আবেদন করা যাবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত।
 
৯ অক্টোবর কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হচ্ছে এবারের ভর্তিযুদ্ধ। ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরাই কেবল প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
 
ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০/-(তিনশত পঞ্চাশ) টাকা নির্ধারিত হয়েছে।
 
সভার সিদ্ধান্ত অনুযায়ী খ-ইউনিটের (কলা অনুষদ) ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর, চ-ইউনিটের (চারুকলা অনুষদ- সাধারণ জ্ঞান) ১০ অক্টোবর, গ-ইউনিটের (বাণিজ্য অনুষদ) ১৬ অক্টোবর, চ-ইউনিটের অঙ্কন ১৭ অক্টোবর, ক-ইউনিটের (বিজ্ঞান অনুষদ) ৩০ অক্টোবর এবং বিভাগ পরিবর্তনকারী ঘ-ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আগস্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« জুলা    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

আগস্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« জুলা    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

রাজনীতি

অর্থনীতি

Categories