আজকের পত্রিকাtitle_li=খেলাধুলা ২৪ বছর পর ব্রাজিলকে হারিয়ে মধুর প্রতিশোধ কলম্বিয়ার, নেইমারের লাল কার্ড

২৪ বছর পর ব্রাজিলকে হারিয়ে মধুর প্রতিশোধ কলম্বিয়ার, নেইমারের লাল কার্ড

মাগুরানিউজ.কমঃ

colombia

খেলা শেষ। ব্রাজিলের হারও নিশ্চিত হয়ে গেছে। মাথা ঠিক রাখতে পারলেন না নেইমার। রাগে পাবলো আরমেরোর গায়ে জোরে শট করেন তিনি। এরপরই কলম্বিয়ার অন্যদের সাথে আলতো বিবাদে জড়িয়ে গেলেন। কিন্তু আচমা কার্লোস বাক্কা এসে জোরে এক ধাক্কা মারেন নেইমারকে। ফলে খেলা শেষ হলেও রেফারিকে হস্তক্ষেপ করতে হলো লাল কার্ড বের করে। লাল কার্ড দেখালেন নেইমারকেই। সাথে কলম্বিয়ান বদলি ফুটবলার কার্লোস বাক্কাকে।

পুরো ম্যাচে কলম্বিয়া যটতা না হতাশ করল ব্রাজিলকে, তার চেয়েও বেশি হতাশ করলো শেষের ওই কয়েক মুহূর্ত এবং রেফারি। কারণ, আগামী তিন ম্যাচের জন্যই যে নিষিদ্ধ হয়ে গেলেন নেইমার! যদিও নিষেধাজ্ঞা কয় ম্যাচের সেটা এখনও নিশ্চিত নয়। তবে এটা ঠিক যে, পরের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে যে খেলতে পারছেন না সেটা তো নিশ্চিত হয়ে গেলো।

অবশেষে থামল ব্রাজিলের জয়রথ। গত বিশ্বকাপের পর টানা ১১ ম্যাচ জয়ের রেকর্ড গড়ে ফেলেছিল কার্লোস দুঙ্গার ব্রাজিল। ১২তম ম্যাচে এসে কোপা আমেরিকার গ্রুপ পর্বে কলম্বিয়ার কাছে ১-০ গোলে হেরে গেলো শিরোপা প্রত্যাশিরা। ৩৬ মিনিটে ম্যাচের একমাত্র জয়সূচক গোলটি করেন জেইসন মুরিলো। একই সঙ্গে গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের কাছে হেরে বিদায় নেওয়ার প্রতিশোধও নিল কলম্বিয়া।

চিলির রাজধানি সান্তিয়াগোয় বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৬টায় শুরু হয় ম্যাচটি। শুরু থেকে দুই দলই গতিময় ফুটবল উপহার দেয়। কেউ কারও চেয়ে কম ছিল না। বরং, ব্রাজিলের চেয়েও যেন একটু এগিয়ে খেলতে থাকে কলম্বিয়া। তবে একটু পরই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় হামেস রদ্রিগেজের দল। কলম্বিয়ার এই তারকা মিডফিল্ডারের কয়েকটি ক্রস ব্রাজিলের ডি-বক্সে বিপদ তৈরি করে।

১৭তমি মিনিটে রদ্রিগেস বাম পাশ থেকে বিপজ্জনক একটি ক্রস বাড়িয়েছিলেন ব্রাজিলের ডি বক্সে। মিরানদা কর্নারের বিনিময়ে তা বিপদমুক্ত করেন। ৩১তম মিনিটে দূরপাল্লার শট নিয়েছিলেন কার্লোস সানচেজ। মিরানদার গায়ে লেগে তা গোলপোস্টের একটু বাইরে দিয়ে চলে যায়।

একের পর এক আক্রমণের সুফল একটু পরেই পায় কলম্বিয়া। ৩৬তম মিনিটে ডান দিক থেকে হুয়ান কুয়াদ্রাদোর ফ্রি-কিক ডি-বক্সের ভেতর ব্রাজিলের ডিফেন্ডাররা বিপদমুক্ত করতে পারেননি। জটলা থেকে দারুণ শটে গোল করেন ডিফেন্ডার জেইসন মুরিলো। দেশের হয়ে এটাই তার প্রথম গোল।
৪৩তম মিনিটে ডি-বক্সের সীমানা থেকে কুয়াদ্রাদোর শট একটুর জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়।

বিরতির একটু আগে প্রথমার্ধে গোলের একমাত্র সুযোগটি আসে ব্রাজিলের। আলভেসের ক্রসে নেইমারের হেড দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন গোলরক্ষক ডেভিড ওসপিনা। তবে ফিরতি বল হাতে লাগায় হলুদ কার্ড দেখতে হয় ব্রাজিল অধিনায়ককে। বিরতির আগে তো হতাশায় বলে ঘুষিই মেরে বসেন তিনি।

বিরতির পর অনুজ্জ্বল ফ্রেডের বদলে লিভারপুলের মিডফিল্ডার ফিলিপ কওতিনহোকে মাঠে নামান ব্রাজিল কোচ দুঙ্গা। দ্বিতীয়ার্ধে গোল শোধের জন্য মরিয়া হয়ে আক্রমণে যায় ব্রাজিল। ৪৮তম মিনিটে ডান দিক থেকে ডি-বক্সে ঢুকে ডান পায়ের লক্ষ্যভ্রষ্ট শট নেন নেইমার।

৫১তম মিনিটে ডি-বক্সের একটু বাইরে থেকে কলম্বিয়ার কুয়াদ্রাদোর শটও পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ৫৪তম মিনিটে নেইমারে ফ্রি-কিকে বল সোজা যায় গোলরক্ষকের হাতে। তবে ৫৮তম গোল শোধ করার সবচেয়ে সহজ সুযোগটি হারান ব্রাজিলের রবার্তো ফিরমিনো।

গোলদাতা মুরিলো বিপজ্জনক এক ব্যাকপাস দিয়েছিলেন গোলরক্ষককে। ওসপিনার পক্ষে বল বিপদমুক্ত করা সম্ভব হয়নি। বদলি হিসেবে নামা ডগলাস কস্তা তা পায়ের টোকায় পাঠান বিপজ্জনক এলাকায়। বল যখন ফিরমিনোর পায়ে আসে তখন সামনে অরক্ষিত গোলপোস্ট। কিন্তু হফেনহাইমের এই মিডফিল্ডার অনেক সময় নিয়েও ক্রসবারের ওপর দিয়ে শট নিলেন!

৮৯তম মিনিটে রদ্রিগেজের দারুণ একটি কোনাকুনি নিচু শট একটুর জন্য পোস্টের বাইরে দিয়ে না গেল ব্যবধান দ্বিগুণ করতে পারত কলম্বিয়া। যোগ করা সময়ে গোল শোধের জন্য মরিয়া হয়ে কয়েকটি আক্রমণ চালিয়েও সুফল পায়নি ব্রাজিল।

ম্যাচের শেষ বাঁশি বাজার পর দুই দলের খেলোয়াড়রা বিবাদে জড়িয়ে পড়লে রেফারি লাল কার্ড দেখান নেইমার আর কলম্বিয়ার বদলি খেলোয়ার কার্লোস বাক্কাকে। এই জয়ে ‘সি’ গ্রুপে ব্রাজিল আর ভেনেজুয়েলার মতো কলম্বিয়ারও পয়েন্ট হলো ৩।

নেইমারের নৈপুণ্যে পেরুকে ২-১ হারিয়ে কোপা আমেরিকার এবারের মিশন শুরু করেছিল ব্রাজিল। অন্যদিকে, ভেনেজুয়েলার বিপক্ষে ১-০ গোলের হার দিয়ে টুর্নামেন্ট শুরু হয় হোসে পেকারমানের কলম্বিয়ার। কোপা আমেরিকায় গত ১০ বার মুখোমুখি হয়ে কখনই ব্রাজিলকে হারাতে পারেনি কলম্বিয়া।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages