আজকের পত্রিকাtitle_li=আন্তর্জাতিক রসগোল্লার স্বত্ব পেল বাংলা

রসগোল্লার স্বত্ব পেল বাংলা

মাগুরানিউজ.কম:

বিশেষ প্রতিবেদকঃ 

রসগোল্লা তুমি কার? বিষয়টি নিয়ে দীর্ঘ দিন ধরে লড়াই চলে আসছিল বাংলা (পশ্চিমবঙ্গ) আর ওড়িষ্যার মধ্যে। অবশেষে রসগোল্লার স্বত্ব পেল বাংলা। তাও আবার বিশ্ব ডায়াবেটিস দিবসে (১৪ নভেস্বর) রসগোল্লাকে বাংলার বলার অধিকার পাওয়া গেল।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, বাংলার নিজস্ব পাঁচ উৎপাদনের ‘জিআই’ ট্যাগ পেতে আবেদন জানিয়েছিল রাজ্য সরকার। তবে সীতাভোগ, মিহিদানা, তুলাইপাঞ্জি ও গোবিন্দভোগ চাল নিয়ে সমস্যা খুব না হলেও রসগোল্লাকে নিয়ে গোল বেধে যায়।

ওড়িষ্যা রসগোল্লাকে তাদের নিজস্ব বলে দাবি করে। তাদের দাবি, পুরীর মন্দিরে রসগোল্লা মিষ্টিই নাকি জগন্নাথদেবকে ভোগ দেওয়া হত। এই যুক্তিতে রসগোল্লা নামের অধিকারের দাবি করে তারা। এমনকি রসগোল্লা দিবস পালনও শুরু করে ওড়িষ্যা।
 
অন্যদিকে ওড়িষ্যার দাবি উড়িয়ে দেয় বাংলা। রাজ্যের দাবি, রসগোল্লা বাংলার সৃষ্টি। জগন্নাথকে যে মিষ্টি ভোগ দেওয়া হয় তার সঙ্গে রসগোল্লার কোনো সম্পর্ক নেই। বিষয়টি নিয়ে বেশ লড়াই শুরু হয়। দু’রাজ্যই নিজস্ব দাবির সপক্ষে জিআই কর্তৃপক্ষের কাছে যুক্তি পেশ করে।
 
দীর্ঘ লড়াইয়ের পর ওড়িষ্যাকে হারিয়ে রসগোল্লার স্বত্ব পেল বাংলা। আজ ১৪ নভেম্বর (মঙ্গলবার) বাংলাকেই রসগোল্লার স্বত্ব দিল জিআই কর্তৃপক্ষ। জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) জানিয়ে দিয়েছে, রসগোল্লা বাংলার নিজস্ব সৃষ্টি, ওড়িষ্যার নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« অক্টো    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

মাগুড়া সদর

ফেসবুকে আমরা