আজকের পত্রিকাtitle_li=খেলাধুলা ২৫৬ রানে অলআউট বাংলাদেশ

২৫৬ রানে অলআউট বাংলাদেশ

মাগুরানিউজ.কমঃ 

10409327_1002015169832204_6571978446807270936_n

ভারতের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ২৫৬ রানে অলআউট হয়েছে টাইগাররা। সফরকারীদের থেকে ২০৬ রানে পিছিয়ে স্বাগতিকরা।

শেষ দিনের আরও অন্তত ১৭ ওভারের মতো খেলার বাকি।

এর আগে পঞ্চম দিনের দ্বিতীয় সেশনে ব্যাটিংয়ে নেমে বিদায় নেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। অশ্বিনের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৯ রান করে সাজঘরের পথ ধরেন সাকিব। চতুর্থ দিন বিদায় নেন তামিম ইকবাল, মুমিনুল হক আর মুশফিকুর রহিম।

টেস্ট ক্যারিয়ারের চতুর্থ শতকের দিকে এগুতে থাকা বাংলাদেশের ওপেনার ইমরুল কায়েস হরভজনের একটি বলে ডাউন দ্য উইকেটে এসে বাজে শট খেলার চেষ্টা করেন। তবে, লাফিয়ে উঠা বলে লাইন মিস করলে স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে ব্যক্তিগত ৭২ রানের মাথায় বিদায় নেন তিনি।

আর ব্যক্তিগত ৩৭ রানের মাথায় বিদায় নেন সৌম্য সরকার। বরুন অ্যারনের বলে বোল্ড হওয়ার আগে সৌম্য ৫৪ বল মোকাবেলা করে সাতটি চার হাঁকান। দলীয় ২১৯ রানের মাথায় বিদায় নেন ৯ রান করা শুভাগত হোম। অশ্বিনের বলে রোহিত শর্মার তালুবন্দি হওয়ার আগে শুভাগত ৪৩ রানের জুটি গড়েন লিটনের সঙ্গে।

প্রথম শ্রেনীর ক্রিকেটে এ মৌসুমে দারুণ খেলতে থাকা লিটন কুমার দাসকে ভারতের বিপক্ষে সুযোগ দেন নির্বাচকরা। আর সে সুযোগকে কাজে লাগিয়ে শুরুটা বেশ ভালোই করলেন অভিষিক্ত লিটন। চা পানের বিরতির পর ফের মাঠে নামে টাইগাররা। শেষ দিনের তৃতীয় ও শেষ সেশনে নেমে খুব বেশি সময় ব্যাটিং করতে পারেন নি অভিষিক্ত লিটন কুমার দাস। অশ্বিনের পঞ্চম শিকারে রোহিত শর্মার তালুবন্দি হওয়ার আগে লিটন ৪৪ রান করেন। ৪৫ বলে আট চার আর এক ছয়ে লিটন তার ইনিংসটি সাজান।

শেষ সেশনে আরও একটি উইকেট হারায় বাংলাদেশ। মোহাম্মদ শহীদের উইকেটটি তুলে নেন হরভজন সিং। টাইগারদের হয়ে শেষ ব্যাটসম্যান হিসেবে উইকেটে প্রতিরোধ গড়তে চেয়েছিলেন তাইজুল ইসলাম ও জুবায়ের হোসেন। কোনো রান না করে রান আউট হন জুবায়ের।
 
শেষ দিনের আগে ভারী বর্ষণে মাঠ ভেজা থাকায় বেশ কয়েকবার ম্যাচের আম্পায়াররা মাঠ পরিদর্শন করে সিদ্ধান্ত দেন পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু হবে স্থানীয় সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে।

এর আগে চতুর্থ দিন একাধিকবার বৈরি আবহাওয়ার কারণে খেলা বন্ধ থাকে। কয়েক দফা মাঠ পরিদর্শনের পর ম্যাচের দায়িত্বপ্রাপ্ত আম্পায়াররা বিকেল ৪টার পর চতুর্থ দিনের খেলা (তৃতীয় সেশন) পরিত্যক্ত ঘোষণা করেন। বৃষ্টির কারণে প্রথম সেশনের খেলা বন্ধ হলে দ্বিতীয় সেশনেও কোনো বল মাঠে গড়ায়নি। আর তৃতীয় ও শেষ সেশনের খেলা পরিত্যক্ত ঘোষণা করা হয়।

ফলে, চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল তিন উইকেট হারিয়ে ১১১ রান।

চতুর্থ দিন মধ্যাহ্ন বিরতির সময় পেরিয়ে গেলেও ফতুল্লার আকাশে ভারী বর্ষণ চলতে থাকে। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় অর্ধশতক নিয়ে অপরাজিত থাকেন ইমরুল কায়েস। নতুন ব্যাটসম্যান হিসেবে ইমরুলকে সঙ্গ দিতে আসেন সাকিব আল হাসান।

বৃষ্টি ও মধ্যাহ্ন বিরতির আগে নিজেদের প্রথম ইনিংসে ৩০.১ ওভার খেলে টাইগাররা সংগ্রহ করে তিন উইকেট হারিয়ে ১১১ রান। টাইগারদের ম্যাচের দৈর্ঘ্য ছিল ততোটুকুই। প্রথম সেশনে তামিম আর মুমিনুলের উইকেট হারায় স্বাগতিকরা। এরপর মুশফিকের উইকেটও হারায় টাইগাররা।

স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের চতুর্থ দিন ব্যাটিংয়ে নামার আগে অফিসিয়ালি ইনিংস ঘোষণা করে সফরকারী ভারত। প্রথম ইনিংসে ১০৩.৩ ওভার খেলে অতিথিরা ছয় উইকেট হারিয়ে সংগ্রহ করে ৪৬২ রান। মুরালি বিজয়, শিখর ধাওয়ান আর অজিঙ্কা রাহানের ব্যাটে ভর করে স্বাগতিকদের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করায় সফরকারী ভারত। দলের দুই ওপেনার ২৮৩ রানের জুটি গড়ে ভালো সূচনা এনে দেন। শিখর ধাওয়ান ১৭৩ ও মুরালি বিজয় ১৫০ রান করে বিদায় নেন। এছাড়া পাঁচ নম্বরে নামা অজিঙ্কা রাহানে করেন ৯৮ রান।

তৃতীয় দিন টাইগারদের হয়ে ৪টি উইকেট তুলে নেন বাংলাদেশের মাটিতে শততম টেস্ট উইকেট পাওয়া বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাকি দুটি উইকেট পান জুবায়ের।

প্রথম দিন বৃষ্টি বাধায় ৫৬ ওভার খেলে ভারত সংগ্রহ করেছিল বিনা উইকেটে ২৩৯ রান। দ্বিতীয় দিন বৈরি আবহাওয়ায় একটি বলও মাঠে গড়ায়নি। তৃতীয় দিনও বৃষ্টি বাধা দিলে মাত্র ৪৭.৩ ওভার খেলা মাঠে গড়ায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages