আজকের পত্রিকাtitle_li=খেলাধুলা লড়াই এবার শেষ আটের

লড়াই এবার শেষ আটের

Fifa_world_cup_Brasilbg_842608708স্পোর্টস ডেস্কঃ গ্রুপ ও নকআউট মিলে ৫৬ ম্যাচ পার করেছে এবারের বিশ্বকাপ।  ১৩ জুলাই ফাইনালের মাধ্যমে বিশ্বকাপের আনুষ্ঠানিকতা শেষ হতে বাকি আর ‍মাত্র ৮ ম্যাচ। বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের মধ্যে গ্রুপ ও নকআউটে বাদ পড়েছে ২৪ দল। ‍লড়াই এখন শেষ ৮’র।

প্রথম পর্বে আট গ্রুপ থেকে শীর্ষ দুই দল নকআউটে ওঠে। আর তাতে বিদায় নেয় ১৬ দল। অবশিষ্ট ১৬ দল নিয়ে ২৮ জুন শুরু হয় নকআউট পর্ব। ১ জুলাই বেলজিয়াম-যুক্তরাষ্ট্র ম্যাচের মধ্য দিয়ে শেষ হয় নকআউট পর্বের লড়াই।

আগামী ৪ জুলাই শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায় জার্মানি-ফ্রান্স ম্যাচ দিয়ে শুরু হবে কোয়ার্টার ফাইনালের লড়াই। একই দিন রাত ২টায় স্বাগতিক ব্রাজিল-কলম্বিয়া ম্যাচের মাধ্যমে নির্ধারণ হবে দ্বিতীয় দল হয়ে কে উঠছে সেমিফাইনালে।
এরপর ৫ জুলাই শনিবার নেদারল্যান্ড-কোস্টারিকা এবং আর্জেন্টিনা-বেলজিয়াম ম্যাচে জয়ী দল খেলবে সেমিফাইনাল।

নকআউট পর্বের আট ম্যাচের দু’টি ম্যাচই অতিরিক্ত সময়ে নিষ্পপ্তি না হওয়ায় টাইব্রেকার গড়ায়। তিনটির ভাগ্য নির্ধারিত হয় অতিরিক্ত সময়ে। তবে নেদারল্যান্ডস-মেক্সিকো, কলম্বিয়া-উরুগুয়ে ও ফ্রান্স-নাইজেরিয়া ম্যাচ নির্ধারিত সময়েই শেষ হয়।

২৮ জুন ব্রাজিল-চিলি ম্যাচ অতিরিক্ত সময়ও ১-১ গোলে অমিমাংসিত থাকলে খেলা গড়ায় টাইব্রেকারে। আর তাতে ৩-২ গোলে চিলিকে হারিয়ে জয় পায় স্বাগতিকরা।

২৯ জুন কোস্টারিকা-গ্রিসের মধ্যকার ম্যাচও অতিরিক্ত সময় পর্যন্ত ১-১ গোলে অমিমাংসিত থাকে। ওই ম্যাচে টাইব্রেকারে ৫-৩ গোলে জয় পেয়ে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার কোয়ার্টার ফাইনালে ওঠে কোস্টারিকা।

এবারের আসরে ইউরোপের দলগুলোর ব্যর্থতা ছিল চোখের পড়ার মতো। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন স্পেন, ইংল্যান্ড, ইতালি বিদায় নেয় প্রথম পর্বেই। নকআউটে ওঠা আফ্রিকান দুই দল নাইজেরিয়া, আলজেরিয়াও বিদায় নেয় ফ্রান্স ও জার্মানির সঙ্গে হেরে। এর ফলে এবারের বিশ্বকাপে ল্যাটিন আমেরিকানদের আধিপত্য লক্ষ্য করা যাচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages