আজকের পত্রিকাtitle_li=স্বাস্থ্য মাগুরায় যক্ষ্মা নিয়ন্ত্রণে গোলটেবিল বৈঠক

মাগুরায় যক্ষ্মা নিয়ন্ত্রণে গোলটেবিল বৈঠক

মাগুরানিউজ.কমঃ 
10494830_10203441224946080_3438995977909442856_n
‘যক্ষ্মা নিয়ন্ত্রণে কার্যক্রম: অগ্রগতি ও চ্যালেঞ্জ’ শিরোনামে সাংবাদিকদের সঙ্গে গোলটেবিল বৈঠকে জানানো হয় মাগুরায় বর্তমানে ৫০৭ জন যক্ষ্মা রোগী চিকিৎসাধীন। ১৩২টি কফ সংগ্রহ কেন্দ্রের মাধ্যমে ৯টি ল্যাবরেটরিতে কফ পরীক্ষার মাধ্যমে তৃণমূল পর্যায়ে যক্ষ্মা নিয়ন্ত্রণে নানা কার্যক্রম চলছে। তৃণমূলের স্বাস্থ্যসেবীদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ‘ডটস’ কর্মসূচির আওতায় যক্ষ্মামুক্ত দেশ গড়তে এ কার্যক্রম চলছে।

মঙ্গলবার দুপুরে মাগুরা প্রেসক্লাব মিলনায়তনে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ব্র্যাক ও মাগুরা প্রেসক্লাব যৌথভাবে এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে।  

মাগুরার সিভিল সার্জন এবিএম আব্দুল লতিফের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) সৈয়দ রবিউল ইসলাম।

সেখানে আরও বক্তব্য রাখেন- মাগুরার সিনিয়র সহকারী পুলিশ সুপার সুদর্শন কুমার রায়, জেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক আমিনুল ইসলাম, ডা. শেখ মঞ্জুর রহমান, বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. জিজিএ কাদরী, নাটাবের জেলা সাধারণ সম্পাদক আব্দুল হালিম, মাগুরা প্রেসক্লাবের সদস্য সচিব শরীফ আমিরুল হাসান, জেলা ব্র্যাক প্রতিনিধি রোকেয়া বেগম প্রমুখ।

অনুষ্ঠানে যক্ষ্মা নিয়ন্ত্রণে করণীয় নিয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডা. জুলি চৌধুরী।

সভায় জানানো হয়- ২০১৫ সালের মধ্যে যক্ষ্মারোগীর সংখ্যা এবং যক্ষ্মার কারণে মৃত্যু অর্ধেক কমিয়ে আনা ও কফে যক্ষ্মা জীবাণুযুক্ত রোগীর কমপক্ষে ৭০% সনাক্তকরণ এবং সনাক্তকৃত রোগীদের মধ্যে কমপক্ষে ৮৫ভাগকে আরোগ্য করার উদ্দেশ্য নিয়ে যক্ষ্মা নিয়ন্ত্রণে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages