আজকের পত্রিকাtitle_li=মহম্মদপুরtitle_li=সম্পাদকীয় মাগুরায় ব্যক্তি উদ্যোগে অসহায় বৃদ্ধ কৃষকদের আমৃত্যু পেনশন ভাতা

মাগুরায় ব্যক্তি উদ্যোগে অসহায় বৃদ্ধ কৃষকদের আমৃত্যু পেনশন ভাতা

মাগুরানিউজ.কমঃ 

মাগুরায় পেনশন পাওয়া ৩০ কৃষক
মাগুরায় পেনশন পাওয়া ৩০ কৃষক

মাগুরায় ৩০ জন বৃদ্ধ অসহায় কৃষকের মাঝে পেনশন ভাতা চালু করে ব্যতিক্রমী উদ্যোগের সূচনা করলেন অবসরপ্রাপ্ত এক সেনা কর্মকর্তা। শনিবার সকালে মহম্মদপুর উপজেলার নহাটা বাজারে ঘরোয়া পরিবেশে এ ভাতা প্রদান করা হয়।

এ সময় আব্দুল হান্নান মৃধা নামের অবসরপ্রাপ্ত ওই সেনা কর্মকর্তা পেনশন হিসেবে প্রত্যেক  কৃষকের হাতে পাঁচশ’ টাকার একটি খাম তুলে দেন। পরবর্তী সময়ে প্রতি মাসে স্থানীয় ব্যাংকে তাদের নামে এ টাকা জমা করা হবে।

নহাটা ইউনিয়ন থেকে বাছাইকৃত ওই ৩০ জন কৃষক পেনশন হিসেবে আমৃত্যু এ টাকা ভোগ করবেন। পরবর্তী সময়ে উপজেলার প্রতিটি ইউনিয়ন ও গোটা জেলায় এ কার্যক্রম চালু হবে বলে তিনি জানান।

হান্নান মৃধা জানান, দেশে প্রায় প্রতিটি  পেশায় সরকারি-বেসরকারি পর্যায়ে অবসর গ্রহণের পর পেনশন বা ভাতা পেয়ে থাকেন। কিন্তু দেশের অর্থনীতির মূল শক্তি কৃষক যখন বৃদ্ধ হন কর্ম ক্ষমতা হারান তখন তাদের জন্য কোনো পেনশন বা ভাতার ব্যবস্থা থাকে না। বরং তারা সমাজে নানাভাবে অবহেলার শিকার হন। যদিও পেনশন হিসেবে মাসে পাঁচশ’ টাকা তেমন কিছু নয়। তবু অবসরপ্রাপ্ত, অবহেলিত বৃদ্ধ  কৃষকদের স্বীকৃতিস্বরুপ ভাতা প্রদান শুরু হয়েছে।

দেশের বৃত্তবানরা যদি পরবর্তী সময়ে এ কাজে এগিয়ে আসেন তবে এটি এক সময় সারা দেশে চালু হবে। একই সঙ্গে তিনি সরকারের প্রতি কৃষকের মাঝে এ পেনশন চালু করার দাবি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

বিভাগ

দিনপঞ্জিকা

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« আগ    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

রাজনীতি

অর্থনীতি