আন্তর্জাতিকtitle_li=তথ্যপ্রযুক্তিtitle_li=বিজ্ঞান মহাকাশেও বিশ্বকাপ!

মহাকাশেও বিশ্বকাপ!

Astronaut_bg_885876989মাগুরানিউজ.কম: বৃহস্পতিবার ব্রাজিলে উদ্বোধনের পর শুরু হয়েছে বিশ্বকাপ ফুটবলের আসর। আসরের প্রথম খেলাতেই ব্রাজিল ক্রোয়েশিয়াকে তিন গোলে পরাজিত করে বিজয়ী হয়।
এদিকে, শুরুর আগ থেকেই সারাবিশ্ব বিশ্বকাপের জ্বরে কাঁপছে। সেই কাঁপন গিয়ে লেগেছে মহাকাশেও।

পৃথিবী ছেড়ে মহাশূন্যে অবস্থানরত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বিজ্ঞানীরাও বিশ্বকাপ ফুটবল দেখা থেকে বঞ্চিত থাকতে চাননি। শুধু তাই-ই নয়, তারা ফুটবল খেলেছেন একই সঙ্গে। তবে মাটিতে নয়, মধ্যার্কষণ শক্তিহীন মহাশূন্যে।

অপরদিকে, বিশ্বের কোটি কোটি মানুষ যখন টেলিভিশনের পর্দায় ব্রাজিলের সাও পাওলোতে ব্রাজিলের সঙ্গে ক্রোয়েশিয়ার খেলা দেখছিলেন, তখন পৃথিবী থেকে হাজার হাজার কিলোমিটার দূরে অবস্থান করেও ছয় মহাকাশ বিজ্ঞানী এ খেলা দেখেন। এ সময় তাদের মহাকাশ স্টেশনেও দলীয় সমর্থনের নমুনা দেখা যায়। তাদের দেশের জাতীয় পতাকা টানিয়ে রাখেন। শুধু তাই-ই নয়, তারা এক সময় ফুটবল খেলায় মেতে ওঠেন। তারা ভুলে যান, নিঃসঙ্গ মহাশূন্যে শুধুমাত্র এই ছয়জনই ফুলবল খেলছেন।

মজার ব্যাপার, মহাশূন্যে মধ্যাকর্ষণ শক্তি না থাকায়, বল কোথাও পড়ে যাচ্ছিল না। মহাশূন্যেই ভাসমান ছিল। যেদিকেই লাথি মারা যায় না কেন, বল কিন্তু পড়ে না, শুধু এক জায়গা থেকে অন্য জায়গায় গিয়ে ভেসে থাকে। এ সময় ইচ্ছে মতো ফুটবল খেলেন মহাকাশ বিজ্ঞানীরা।

সেখান থেকে তারা পর্দায় ব্রাজিল ও ক্রোশিয়ার খেলাও দেখেন। এ সময় তারা মহাকাশ স্টেশন থেকে বিশ্ববাসীর জন্য ভিডিও বার্তা পাঠান। ভিডিও বার্তায় জার্মান মহাকাশ বিজ্ঞানী আলেক্সান্দার জার্স্ট বিশ্বকাপ ফুটবল খেলায় অংশগ্রহণকারী সব দল ও ফুটবল ভক্তকে শুভেচ্ছা জানান ও বলেন, চমৎকার! সুন্দর খেলা!

মার্কিন সহকর্মী রেইড ওয়াইজম্যান খেলা দেখতে দেখতে  বলেন, কী মজা! দারুন খেলা হচ্ছে। আমরা আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে খেলা দেখতে থাকবো।

অন্যদিকে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কমান্ডার ও নাসার বিজ্ঞানী স্টিভ সোয়ানসন ও জার্স্ট, ওয়াইজম্যান ফুটবলে লাথি মেরে খেলতে থাকেন।

ছয়জন মহাকাশ বিজ্ঞানীর মধ্যে একজন জার্মানির, দুইজন মার্কিন যুক্তরাষ্ট্রের, তিনজন রাশিয়ার মহাকাশচারী রয়েছেন। সবচাইতে মজার ব্যাপার হচ্ছে, এ দেশগুলোর খেলোয়াড়রাও এবারের বিশ্বকাপ ফুটবলে অংশ নিচ্ছেন। বিষয়টি আসলেই দারুন উপভোগ্য!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

মাগুড়া সদর

ফেসবুকে আমরা

Pages